Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
US Presidential Election 2024

নির্বাচনী কারচুপির জোড়া মামলায় মুক্তি, প্রেসিডেন্ট ভোটের আগে ট্রাম্পকে স্বস্তি দিল আদালত

২০২০-র প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া প্রদেশে রিপাবলিকান দলের প্রার্থী তথা তৎকালীন ট্রাম্পের সঙ্গে বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। তার পরেই ওঠে নির্বাচনী অনিয়মের অভিযোগ।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১২
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের দু’মাস আগে দু’টি ফৌজদারি অভিযোগ থেকে মুক্তি পেলেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ফুলটন কাউন্টির বিচারক স্কট ম্যাকাফি নির্বাচনী অনিয়ম এবং কারচুপির মিথ্যা অভিযোগ সংক্রান্ত ওই অভিযোগ দু’টি থেকে ট্রাম্পকে মুক্ত করার নির্দেশ দিয়েছেন।

ম্যাকাফি রায় ঘোষণা করে বলেছেন, ‘‘এই অভিযোগ দু’টি ফেডারেল আদালতে দায়ের হওয়া মিথ্যা নথি সংক্রান্ত মামলার সঙ্গে সম্পর্কিত। তাই ফুলটন কাউন্টির গ্র্যান্ড জুরির এ সংক্রান্ত অভিযোগ আনার ক্ষমতা নেই।’’ ২০২০-র প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া প্রদেশে রিপাবলিকান দলের প্রার্থী তথা তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। ফলপ্রকাশ হয় বেশ কিছু দিন দেরিতে, এবং দেখা যায়, শেষ পর্যন্ত ১২ হাজার ভোটে জিতেছেন বাইডেন।

তখন থেকেই ট্রাম্প দাবি করছিলেন, গণনায় কারচুপি করা হয়েছিল। এর পর জর্জিয়ার আদালতে ট্রাম্পের বিরুদ্ধে মোট ১৩টি অভিযোগ আনা হয়েছিল। তার মধ্যে ছিল, জর্জিয়ার গুন্ডামি-বিরোধী র‌্যাকেটিয়ারিং আইন লঙ্ঘন করা, সরকারি কর্মকর্তার শপথ লঙ্ঘন, জালিয়াতির ষড়যন্ত্র এবং মিথ্যা অভিযোগ তোলা। ট্রাম্পের সঙ্গেই অভিযুক্ত হয়েছেন তাঁর দুই ঘনিষ্ঠ সহযোগী— হোয়াইট হাউসের তৎকালীন চিফ অফ স্টাফ মার্ক মেডোস এবং ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি। তা ছাড়া, আমেরিকান বিচার বিভাগের তৎকালীন কর্তা জেফরি ক্লার্ক-সহ আরও ১৪ জনের বিরুদ্ধে একই রকম অভিযোগ আনা হয়েছিল ফুলটন কাউন্টির গ্র্যান্ড জুরির তরফে। তার আটটি অভিযোগ নিয়ে পরবর্তী পদক্ষেপ করার অনুমতি দিয়েছেন বিচারক ম্যাকাফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE