Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Maharashtra Shivaji Statue

মোদীর উদ্বোধন করা সেই শিবাজি মূর্তির ভাস্কর ধৃত, নিম্ন মানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

মাত্র আট মাস আগে, গত ৪ ডিসেম্বর ধুমধাম করে মালভানে রাজকোট দুর্গে উদ্বোধন করা হয়েছিল ৩৫ ফুটের শিবাজির মূর্তি। উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শিবাজির সেই মূর্তি।

শিবাজির সেই মূর্তি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪২
Share: Save:

মহারাষ্ট্রের সিন্ধুদুর্গে ভেঙে পড়া সেই শিবাজি মূর্তির ভাস্করকে গ্রেফতার করল পুলিশ। জয়দীপ আপ্টে নামে ওই ব্যক্তি গত দেড় সপ্তাহ ধরে আত্মগোপন করেছিলেন বলে পুলিশের অভিযোগ। তাঁর বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করা হয়েছিল। অবশেষে বুধবার রাতে কল্যাণ এলাকায় তাঁর বাড়ি থেকেই ধরা হয় জয়দীপকে।

মাত্র আট মাস আগে, গত ৪ ডিসেম্বর ধুমধাম করে মালভানে রাজকোট দুর্গে উদ্বোধন করা হয়েছিল ৩৫ ফুটের শিবাজির মূর্তি। নিজের হাতে মূর্তি উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৬ অগস্ট মূর্তিটি ভেঙে পড়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। ওই ঘটনায় মহারাষ্ট্রের পূর্ত দফতর মূর্তি নির্মাণের বরাত পাওয়া সংস্থার ভাস্কর জয়দীপ আপ্টে এবং নির্মাণ সংক্রান্ত পরামর্শদাতা চেতন পাতিলের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল।

পূর্ত দফতরের দাবি, মূর্তিতে ব্যবহৃত নাট-বল্টুতে মরচে পড়েছে। এই নিয়ে সতর্কতা জারি করা হলেও তা উপেক্ষা করা হয়েছে। গত সপ্তাহে চেতনকে গ্রেফতার করা হলেও জয়দীপ এত দিন অধরা ছিলেন। শিবাজির মূর্তি ভেঙে পড়ার জন্য প্রবল হাওয়াকে দায়ী করেছিলেন মহারাষ্ট্রের বিজেপি-শিন্ডেসেনা-এনসিপি (অজিত) জোট সরকারের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তার জেরে শুরু হয় বিক্ষোভ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৩০ অগস্ট মহারাষ্ট্র সফরে গিয়ে বলেছিলেন, ‘‘শিবাজি মহারাজের মূর্তি ভেঙে পড়ায় যাঁদের ভাবাবেগে আঘাত লেগেছে, আমি তাঁদের সকলের কাছে ক্ষমা চাইছি।’’ এর পরেই আপ্টেকে গ্রেফতারের তৎপরতা শুরু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE