Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
US Presidential Election 2024

আড়াই কোটি কর্মসংস্থান সৃষ্টি, করছাড় বাড়ানো হবে ১০ গুণ! প্রতিশ্রুতি দিলেন কমলা

নিউ হ্যাম্পশায়ার প্রদেশের পোর্টসমাউথ শহরে জনসভায় কমলা জানান, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে তিনি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবেন।

কমলা হ্যারিস।

কমলা হ্যারিস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪১
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে তিনি অন্তত আড়াই কোটি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবেন। যাঁরা সেই কর্মসূচিতে অংশ নেবেন, তাঁদের করছাড়ের হার ১০ গুণ বাড়বে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী কমলা হ্যারিস বুধবার এই প্রতিশ্রুতি দিলেন।

নিউ হ্যাম্পশায়ার প্রদেশের পোর্টসমাউথ শহরে ডেমোক্র্যাটিক পার্টির জনসভায় কমলা জানান, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে তিনি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবেন। সেই সঙ্গে তাঁর ঘোষণা, ওই পরিকল্পনার অঙ্গ হিসাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের কর ছাড়ের সীমা ৫,০০০ ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার ডলার করা হবে।

জো বাইডেন সরকারের ভাইস প্রেসিডেন্ট কমলা সরাসরি তাঁর প্রতিদ্বন্দ্বী, রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জমানার আর্থিক নীতির সমালোচনা করেন। তাঁর অভিযোগ, ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীনই আমেরিকার নাগরিকদের কর্মসংস্থান কমতে শুরু করে। ছোট ব্যবসায়ীদের সঙ্কট বাড়তে থাকে। আমেরিকায় ছোট ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৩৩ লক্ষ। বেসরকারি ক্ষেত্রে যত মানুষ যুক্ত, তাঁদের মধ্যে প্রায় ৪৬ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী বা সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মচারী। প্রেসিডেন্ট নির্বাচনে এ বার সেই ভোটব্যাঙ্কেই ‘নজর’ কমলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE