Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Chhattisgarh

ছত্তীসগঢ়ে মাও-নেতা নিহত, মাথার দাম ছিল লাখ টাকা! সকাল সকাল পুলিশের অভিযানে মিলল সাফল্য

শনিবার সকাল সাড়ে ৬ টা নাগাদ এই অভিযান চালানো হয় বলে খবর। পুলিশকে দেখেই গুলি ছুড়তে শুরু করেন মাওবাদীরা। পাল্টা হামলা চালায় পুলিশও।

A maoist leader killed in encounter in Chhattisgarh

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৯:৩৮
Share: Save:

আবারও ছত্তীসগঢ়ে মাওবাদী নেতা নিহত। শনিবার সকালে সুকমা জেলায় পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারালেন এক মাও-নেতা। পুলিশ সূত্রে খবর, নিহত দুধি হুঙ্গার মাথার দাম ছিল এক লক্ষ টাকা। তাঁর বিরুদ্ধে ১৬টি অভিযোগ পুলিশের খাতায় ছিল। বহু দিন ধরেই পুলিশের ‘ওয়ান্টেড’ তালিকায় ছিলেন দুধি।

পুলিশ সূত্রে খবর, সুকমা জেলার পোলামপালি থানার বানঝারপাড়া এলাকার এক জঙ্গলে মাও-বিরোধী অভিযান চালানো হয়। ওই জঙ্গলে ভেট্টি মাংডু, হিতেশ-সহ একাধিক শীর্ষ স্থানীয় মাও-নেতাদের থাকার খবর পায় পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশের একটি দল অভিযান চালায়।

শনিবার সকাল সাড়ে ৬টা নাগাদ এই অভিযান চালানো হয় বলে খবর। পুলিশকে দেখেই গুলি ছুড়তে শুরু করেন মাওবাদীরা। পাল্টা হামলা চালায় পুলিশও। শুরু হয় দু’পক্ষের মধ্যে গুলির লড়াই। প্রায় ২০ থেকে ২৫ মিনিট লড়াই চলে। ভেট্টি, হিতেশদের ধরতে না পারলেও পুলিশের গুলিতে নিহত হন দুধি। মাওবাদীদের কন্টা এলাকা কমিটিতে মিলিশিয়া কমান্ডার হিসাবে সক্রিয় ছিলেন তিনি।

শনিবারের ঘটনা নিয়ে চলতি বছরে ছত্তীসগঢ়ে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ১০৫ জন মাওবাদী প্রাণ হারালেন। ১০ মে ছত্তীসগঢ়ের বিজাপুর জেলার গঙ্গালুরে ১২ জন মাওবাদীর মৃত্যু হয়। গত এপ্রিলেই পুলিশ এবং আধাসামরিক বাহিনীর যৌথ অভিযানে ছত্তীসগঢ়ে মৃত্যু হয়েছিল ২৯ জন মাওবাদীর। তবে সেই অভিযান হয়েছিল বস্তারে। ২০১৮ সালে ১১২ জন মাওবাদী নিহত হন। ২০১৬ সালে নিহত হন ১৩৪ জন। ছত্তীসগঢ় রাজ্যটি তৈরি হওয়ার পর থেকে এই সংখ্যাটিই ছিল এ যাবৎকালের সর্বোচ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhattisgarh Maoist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE