Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Special Parliament Session

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশনের মধ্যেই শুরু হচ্ছে রাজ্যসভার অধিবেশনও, জানালেন সংসদ বিষয়ক মন্ত্রী

কিরেণ জানিয়েছেন, নবনির্বাচিত জনপ্রতিনিধিদের সাংসদ হিসাবে শপথগ্রহণ, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণ এবং অন্যান্য আলোচনার জন্য আট দিনের এই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে৷

সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১১:৩১
Share: Save:

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৪ জুন। সংসদের এই বিশেষ অধিবেশন চলবে আট দিন। শেষ হবে ৩ জুলাই। অন্য দিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন শুরু হচ্ছে ২৭ জুন। সেই অধিবেশনও ৩ জুলাই শেষ হবে৷ এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে বিষয়টি নিশ্চিত করেছেন সংসদ বিষয়ক এবং সংখ্যালঘু বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। কিরেণ জানিয়েছেন, নবনির্বাচিত জনপ্রতিনিধিদের সাংসদ হিসাবে শপথ গ্রহণ, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণ এবং অন্যান্য আলোচনার জন্য আট দিনের এই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে৷

সূত্রের খবর, ২৪ এবং ২৫ জুন সাংসদদের শপথগ্রহণ হতে পারে। লোকসভা স্পিকারের নির্বাচন হতে পারে ২৬ জুন।

উল্লেখ্য, গত রবিবার দেশের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। শপথ নিয়েছেন বাকি পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরা। তবে শপথগ্রহণের পরের দিন থেকেই এনডিএ-র শরিক দল তথা চন্দ্রবাবু নায়ডুর তেলুগু দেশম পার্টি (টিডিপি) বিজেপিকে চিন্তায় ফেলে দিয়েছে।

বিজেপি কেন্দ্রীয় মন্ত্রিসভায় টিডিপি নেতা কে রামমোহন নায়ডুকে বিমান মন্ত্রকের দায়িত্ব দিলেও চন্দ্রবাবু এখনও লোকসভার স্পিকারের পদের দাবিতে অনড়। পাল্টা চালে বিজেপি অন্ধ্রপ্রদেশেরই বিজেপি সভানেত্রী ডি পুরন্দেশ্বরীর নাম স্পিকারের পদের জন্য এগিয়ে দিচ্ছে। পুরন্দেশ্বরী সম্পর্কে চন্দ্রবাবুর শ্যালিকা। শ্যালিকার জন্য জামাইবাবু নিজের দাবি থেকে সরে আসতে পারেন বলে বিজেপি নেতাদের আশা। উল্টো দিকে কংগ্রেসের তরফে চন্দ্রবাবুকে বার্তা দেওয়া হয়েছে, তেলুগু দেশম স্পিকার পদের জন্য প্রার্থী দিলে কংগ্রেস সমর্থন করতে পারে।

অন্য দিকে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ-ও স্পিকারের চেয়ারের দিকে নজর রাখছে বলে সূত্রের খবর৷

উল্লেখযোগ্য, সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে গত মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএ-র। এনডিএ পেয়েছে ২৯২টি আসন। বিজেপি একক ভাবে ২৪০টি আসনে জিতেছে। অন্য দিকে, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঝুলিতে গিয়েছে ২৩৩টি আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE