Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Madhya Pradesh

দুই মহিলাকে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা মধ্যপ্রদেশে! ভিডিয়ো ঘিরে শোরগোল

অভিযোগ, জমি জবরদখলের প্রতিবাদ করায় দুই মহিলাকে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা হয়। এক জনকে আপাদমস্তক মাটিতে পুঁতেও দেওয়া হয়। পরে যখন স্থানীয়েরা উদ্ধার করেন, তাঁর জ্ঞান ছিল না।

মধ্যপ্রদেশে দু’জন মহিলাকে জ্যান্ত অবস্থাতেই পুঁতে দেওয়া হচ্ছে মাটির নীচে।

মধ্যপ্রদেশে দু’জন মহিলাকে জ্যান্ত অবস্থাতেই পুঁতে দেওয়া হচ্ছে মাটির নীচে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ২৩:০৬
Share: Save:

এক জনকে জ্যান্ত অবস্থাতেই পুঁতে দেওয়া হয়েছে মাটির নীচে। আর এক জনকে কোমর পর্যন্ত! তিনি আর্ত চিৎকার করে যাচ্ছেন। তা দেখে ছুটে এসেছেন স্থানীয়েরা। মাটি, নুড়ি-পাথর সরিয়ে তাঁদের বাঁচানোর চেষ্টা করছেন। মধ্যপ্রদেশের এই ভিডিয়ো ঘিরে শোরগোল পড়ে গিয়েছে (ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। এক্স হ্যান্ডলে ভিডিয়োটি পোস্ট করে শাসকদল বিজেপিকে নিশানা করেছে কংগ্রেস।

মধ্যপ্রদেশের রেওয়া জেলায় মনগবা থানা এলাকায় ঘটনাটি ঘটেছে। অভিযোগ, জমি জবরদখলের প্রতিবাদ করায় দুই মহিলাকে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা হয়। এক জনকে আপাদমস্তক মাটিতে পুঁতেও দেওয়া হয়। পরে যখন স্থানীয়েরা উদ্ধার করেন, তাঁর জ্ঞান ছিল না। তড়িঘড়ি স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। এই ঘটনার পর থানায় অভিযোগ দায়ের করেছেন দুই মহিলা। মনগবা থানার পুলিশ আধিকারিক বিবেক লাল বলেন, ‘‘মহিলারা প্রতিবাদ করছিলেন। প্রথমে তর্কাতর্কি হয়েছিল দু’পক্ষের মধ্যে। তার পরেই মমতা পাণ্ডে ও আশা পাণ্ডেকে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা হয়।’’

স্থানীয় সূত্রে খবর, জমি জোর করে দখল করে তার উপর রাস্তা তৈরির প্রতিবাদ করছিলেন মমতা ও আশা। দাবি, জমিটি তাঁদের নামে রয়েছে। কিন্তু তাঁদের না জানিয়ে রাস্তা তৈরি হচ্ছিল। তারই প্রতিবাদ করছিলেন দু’জন। দু’পক্ষের মধ্যে তর্কাতর্কি, এমনকি হাতাহাতিও হয়। অভিযোগ, সেই সময় তাঁদের উপর ডাম্পার ভর্তি মাটি, নুড়ি-পাথর তাঁদের উপর ঢেলে দেওয়া হয়। এ কাজ করা হয়েছে স্থানীয় এক ‘বাহুবলী’র নির্দেশে। পুলিশ সূত্রে খবর, গৌকরণপ্রসাদ পাণ্ডে, মহেন্দ্রপ্রসাদ পাণ্ডে-সহ কয়েক জনের নামে অভিযোগ দায়ের হয়েছে। লাল জানান, এই ঘটনায় মামলা রুজু হয়েছে। সব দিক খতিয়ে দেখা হচ্ছে। সংগ্রহ করা হচ্ছে প্রত্যক্ষদর্শীদের বয়ান।

এই ঘটনায় নারী সুরক্ষার প্রশ্নে বিজেপিকে বিঁধতে শুরু করেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি জিতু পটওয়ারি বলেন, ‘‘মহিলাদের উপর অত্যাচারে মধ্যপ্রদেশ শীর্ষে। এই ঘটনাই তার প্রমাণ।’’ বিজেপি জমানায় গ্যাংস্টার-রাজের অভিযোগ তুলে সরব হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ যাদবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh Buried
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE