Advertisement
০৯ অক্টোবর ২০২৪

আপনার আত্মিক সংখ্যা কি ১ থেকে ৪-এর মধ্যে? কী জানা যায় এই সংখ্যা থেকে?

এক হচ্ছে স্বাধীন সংখ্যা। বলা হয়, এই সংখ্যা থেকে সব সংখ্যার উৎপত্তি। এই সংখ্যা আত্মসচেতনতার  প্রতীক।

অসীম সরকার
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০০:০০
Share: Save:

আত্মিক সংখ্যা ১(এক): এক হচ্ছে স্বাধীন সংখ্যা। বলা হয়, এই সংখ্যা থেকে সব সংখ্যার উৎপত্তি। এই সংখ্যা আত্মসচেতনতার প্রতীক। এক সংখ্যা থেকে সব সময় আত্মিক জয় বোঝায়। তবে এই জয় সবাইকে সঙ্গে নিয়ে। আত্মার জয় মানে দেহ, প্রাণ ও মনের উপর আত্মার আধিপত্য। এক যার আত্মিক সংখ্যা, সে দিব্য আদর্শ নিয়ে এসেছে আর সে তা বাস্তবায়িত করবেই।

আত্মিক সংখ্যা ২(দুই)- দুইয়ের মধ্যে আছে দ্বিত্ব ভাব। একই সঙ্গে ধনাত্মক ও ঋণাত্মক। তাই এই সংখ্যা যার আত্মিক সংখ্যা, তাকে এই জীবন সংগ্রামে সাম্য রক্ষা করে চলতে হবে। তাই এরা সামাজিক হয়, সকলকে নিয়ে চলে। এরা একই সঙ্গে আবেগপ্রবণ এবং যুক্তিবাদি হয়। এরা সেই অর্থে তর্কাতর্কি এড়িয়ে চলে। এরা শান্তির জন্য যে কোনও মূল্য দিতে প্রস্তুত থাকে।

আত্মিক সংখ্যা ৩(তিন)- যাদের আত্মিক সংখ্যা তিন, তারা আত্মার ডাক শুনতে পারেন। তিন মানে সেই ত্রয়ী ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর অর্থাৎ সৃষ্টি, স্থিতি ও প্রলয়। তিন বৃহস্পতির সংখ্যা। তাই গড়ার কাজও সমান ভাবে চলে। ৩-এর জাতক/জাতিকা কম বেশি সবাই কোনও না কোনও সৃষ্টিশীলতা নিয়ে তৎপর থাকে। এদের জীবন সংগ্রাম কোনও প্রতিভার স্ফুরণ ঘটানো। এরা সকলেই উঁচু আদর্শ বোধে জীবন গড়ে তোলার চেষ্টা করে থাকে।

আত্মিক সংখ্যা ৪(চার)- এই সংখ্যার অর্থ জাগতিক ও আধ্যাত্মিক দিককে হৃদয় দিয়ে অনুভব করা। এর প্রতীকী প্রকাশ কিউব বা স্বস্তিকা চিহ্ন বা বুদ্ধের ধর্ম চক্র প্রবর্তন। অবধারণ করতে হবে বুদ্ধি দিয়ে, অভিজ্ঞতা দিয়ে, জ্ঞান দিয়ে এবং ধারণা দিয়ে। বাছ বিচার করে চলা, আপেক্ষিক সত্য ধরে চলা, চেতনার যে অবস্থায় থাকা সেখান থেকেই আপেক্ষিক অবস্থায় বিচার করা এদের স্বভাব। বুদ্ধি দিয়ে বোঝে আবার ইন্দ্রিয় দিয়ে এরা সব কিছু অনুভব করা।

অন্য বিষয়গুলি:

Heart’s Desire Rashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE