Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Supta Pawanmuktasana Benefits

গ্যাস-অম্বলের সমস্যায় নাজেহাল? সঠিক কায়দা জেনে অভ্যাস করুন সুপ্ত পবনমুক্তাসন

ঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের আসন সুপ্ত পবনমুক্তাসন।

Wind Release Pose, a simple posture in Yogasana to try before Durga Puja

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:২১
Share: Save:

দুর্গাপুজোর আগে ভিড় জমতে শুরু করে শহরের ছোট-বড় জিমগুলিতে। কেউ রোগা হওয়ার আশায়, কেউ আবার শুধুমাত্র ফিট থাকতেই ভর্তি হচ্ছেন জিমে। তবে অফিসের ব্যস্ততার কারণে কিংবা সংসারের হাজার কাজ সামলে অনেকেই জিমে ভর্তি হতে পারেন না। এ দিকে, পুজোর আগে একটু ফিট না হলেই নয়। বাড়িতে আধ ঘণ্টা সময় বার করে যোগাসন অভ্যাস করুন। কেবল রোগা হওয়াই নয়, শরীরের নানা সমস্যাও কিন্তু দূর হতে পারে নিয়ম করে যোগাসন করলে। সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। পুজোর আগে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের আসন সুপ্ত পবনমুক্তাসন।

‘সুপ্ত’ শব্দের অর্থ ঘুমিয়ে বা শুয়ে থাকা। ‘পবনমুক্ত’ শব্দের অর্থ বায়ুকে মুক্ত করা, অর্থাৎ শরীরে জমে থাকা বায়ু মুক্ত করা যায় এই আসনের সাহায্যে। পবনমুক্তাসন এমনই এক গুরুত্বপূর্ণ আসন যে, এটি অভ্যাস করলে শারীরিক নানা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে চাপ পড়ে।

কী ভাবে করবেন?

* ম্যাটের উপর টান টান হয়ে শুয়ে পড়ুন। দু’হাতে দু’পাশে রাখুন। আরাম করে শুয়ে ধীরে ধীরে শ্বাসপ্রশ্বাস নিন। এটি আসন শুরুর অবস্থান। এ বারে ডান হাঁটু ভাঁজ করে পেট ও বুকের উপর এনে দু’হাত দিয়ে হাঁটুর নিচ থেকে ভাঁজ করা পা জড়িয়ে ধরুন। খেয়াল রাখুন, যেন বাঁ পা মাটিতে টানটান অবস্থায় থাকে। ধীরে ধীরে শ্বাস নিন। যদি হাঁটুতে ব্যথা থাকে, তা হলে বেশি জোরে চাপ দেবেন না। সহ্যশক্তি বুঝে ভাঁজ করবেন।

* এ বার ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে কাঁধ ও মাথা তুলে মাথা সামনের দিকে আনার চেষ্টা করুন। এর ফলে সম্পূর্ণ পেটে চাপ পড়বে। এই সময় কয়েক সেকেন্ড শ্বাস বন্ধ করে রাখার চেষ্টা করুন। এ বারে ধীরে শ্বাসপ্রশ্বাস নেওয়া শুরু করুন ও আগের অবস্থায়, অর্থাৎ দু’পা সোজা করে হাত পাশে রেখে টান টান হয়ে শুয়ে পরের ধাপের প্রস্তুতি নিন। এই ভাবে ডান পায়ে ৩–৫ বার অভ্যাস করতে হবে।

* একই পদ্ধতিতে বাম পা বুকের কাছে এনে অভ্যাস করুন ৩–৫ বার।

* পরের পর্যায়ে দুই পা হাঁটু থেকে বুকের কাছে এনে অভ্যাস করুন ৩–৫ বার।

কেন করবেন?

পবনমুক্তাসন পিঠের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। এই আসন নিয়মিত অভ্যাস করলে অন্ত্র-সহ পেটের ভিতরে থাকা সমস্ত প্রত্যঙ্গের রক্ত চলাচল ভাল হয়। পাচনতন্ত্রে জমে থাকা বাড়তি বাতাস এই আসনের সাহায্যে বাইরে বার করে দেওয়া যায় সহজেই। এই আসন গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্য দূর করতে উল্লেখযোগ্য ভুমিকা নেয়। নিয়মিত পবনমুক্তাসন অভ্যাস করলে কোমর, নিতম্ব-সহ মেরুদণ্ডে রক্ত চলাচল বাড়ে, মেরুদণ্ড দৃঢ় ও নমনীয় থাকে। ঋতুচক্রের সমস্যা ও বন্ধ্যাত্বের চিকিৎসার পাশাপাশি এই আসন অভ্যাস করলে দ্রুত সমস্যার হাত থেকে রেহাই মেলে।

সতর্কতা

হার্নিয়া,স্লিপ ডিস্ক, সায়টিকা-সহ মেরুদণ্ডের গুরুতর সমস্যা থাকলে, রক্তচাপজনিত সমস্যা থাকলে এই ব্যায়াম না করাই ভাল। অন্তঃসত্ত্বা অবস্থাতেও সুপ্ত পবনমুক্তাসন করা যাবে না।

এ ছাড়া যাঁদের মেরুদণ্ডে বা পিঠে ব্যথা আছে, তাঁরা এই আসন অভ্যাস করবেন নিজের ক্ষমতা বুঝে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE