Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Diet Tips

কোলেস্টেরল থেকে ডায়াবিটিস, রোগ নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন ফাইবারে! কী কী রাখবেন ডায়েটে?

পুষ্টিবিদদের মতে, রোজের পাতে ফাইবারসমৃদ্ধ খাবার রাখা জরুরি। প্রতি দিন অন্তত পক্ষে ২০-৩০ গ্রাম ফাইবার যাতে শরীরে প্রবেশ করে, সে দিকে খেয়াল রাখা প্রয়োজন। জেনে নিন, কেন ফাইবার জরুরি।

কেন জরুরি ফাইবার?

কেন জরুরি ফাইবার? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৬:২৮
Share: Save:

শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার কোনও বিকল্প নেই। দিনের প্রতিটি খাবারেই সব ধরনের প্রয়োজনীয় পুষ্টির উপাদান সমান ভাবে থাকা জরুরি। এই তালিকায় উপরের দিকে থাকে ফাইবার। শরীরের অনেক সমস্যার নিমেষে সমাধান করে ফাইবার। ওজন নিয়ন্ত্রণে রাখা তো বটেই, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও জব্দ করতে সক্ষম ফাইবার। স্থূলতার ঝুঁকি কমাতেও ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। পুষ্টিবিদরা বলছেন, রোজের পাতে ফাইবার-সমৃদ্ধ খাবার রাখা জরুরি। প্রতি দিন অন্তত পক্ষে ২০-৩০ গ্রাম ফাইবার যাতে শরীরে প্রবেশ করে, সে দিকে খেয়াল রাখা প্রয়োজন।

ফাইবার কেন জরুরি?

১) ডায়াবেটিক রোগীদের জন্য ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। ফাইবার আছে এমন খাবারে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক কম। ফলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে অনায়াসে খেতে পারেন ফাইবার।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? তা হলে চোখ বন্ধ করে খান ফাইবারসমৃদ্ধ খাবার। পেটের গোলমাল কমাতেও ফাইবার দারুণ সাহায্য করে।

৩) ফাইবার খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা কমিয়ে দেয়। সেই সঙ্গে শরীরের জন্য উপকারী কোলেস্টেরল ‘এইচডিএল’-মাত্রা বাড়িয়ে দিতেও সাহায্য করে।

৪) যাঁরা ডায়েট করছেন, তাঁদের জন্য ফাইবার খাওয়া ভীষণ উপকারী। ডায়েটের মাঝেও ভাজাভুজি দেখলে খেতে ইচ্ছে করে, তবে ফাইবার জাতীয় খাবার খেলে পেট ভরা থাকবে। অস্বাস্থ্যকর খাবার খেতেও ইচ্ছে করবে না।

রোজের কোন কোন খাবার থেকে পেতে পারেন পর্যাপ্ত ফাইবার?

১) খোসা-সহ ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। শসা, আপেল, পেয়ারার মতো ফলে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। কিন্তু খাওয়ার আগে অবশ্যই ধুয়ে নিন।

২) মুসুরির ডাল, কাঠবাদাম, বিভিন্ন ধরনের দানাশস্য ফাইবারে ভরপুর। রোজ পরিমাণে অল্প হলেও এই ধরনের খাবার খাওয়ার চেষ্টা করুন।

৩) প্রতি দিনের খাবারে রাখতে পারেন ব্রাউন ব্রেড কিংবা ব্রাউন রাইস। এতে ফাইবারের পরিমাণ অন্যান্য খাবারের চেয়ে বেশি। আটার রুটিতেও পাবেন প্রচুর পরিমাণে ফাইবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fiber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE