Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Sweet Potatoes Benefits

‘নো কার্ব’ ডায়েট মানলেও খাওয়া যায় রাঙা আলু! এই সব্জিটি খেলে শরীরের আর কী কী উপকার হয়?

পুষ্টিবিদেরা বলছেন, রাঙা আলুকে বাড়ির ‘অতিথি’ করে রাখলে একেবারেই চলবে না। উল্টে আলু বাদ দিয়ে তাকে হেঁশেলের বন্ধু করে ফেলতে পারলে আখেরে নিজেদেরই ভাল হবে।

Sweet Potatoes

রাঙা আলু ডায়াবেটিকদের জন্য ভাল না খারাপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:০০
Share: Save:

রাঙা আলু অনেকটা দূর সম্পর্কের রাঙাপিসির মতো। বিশেষ কোনও উৎসব- অনুষ্ঠান থাকলে বাড়িতে ঘুরতে আসে। বাজারের থলিতে রোজ এই সব্জিটির দেখা পাওয়া যায় না। কবে শুক্তো রাঁধা হবে, তবে গিয়ে রাঙা আলুর খোঁজ পড়বে। অনেকে আবার এই সব্জিটি দিয়ে পায়েসও রাঁধেন। মোদ্দা কথা, রাঙা আলু হেঁশেলের খুব পরিচিত সব্জি নয়। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, রাঙা আলুকে বাড়ির ‘অতিথি’ করে রাখলে একেবারেই চলবে না। উল্টে আলু বাদ দিয়ে তাকে হেঁশেলের বন্ধু করে ফেলতে পারলে আখেরে নিজেদেরই ভাল হবে।

‘আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন’-এর মতে, রাঙা আলুর গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এতটাই কম যে, এর থেকে তৈরি হওয়া গ্লুকোজ দ্রুত রক্তে মিশে যেতে পারে। তাই রক্তে বাড়তি শর্করা থেকে যাওয়ার আশঙ্কা থাকে না। এ ছাড়াও রাঙা আলুর মধ্যে প্রচুর পরিমাণে ক্যানসার প্রতিরোধী উপাদান রয়েছে বলে জানাচ্ছেন পুষ্টিবিদ ইন্দ্রাণী ঘোষ। তিনি বলেন, “এই সব্জিতে ভিটামিন এ, সি— দু’ধরনের ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো প্রয়োজনীয় বেশ কিছু উপাদান মজুত থাকে। যা সাধারণ আলুতে পাওয়া যায় না। তাই বিশেষ করে শিশু এবং বয়স্কদের রাঙা আলু খাওয়াতে বলা হয়।”

রাঙা আলু খেলে আর কী কী উপকার হয়?

১) রাঙা আলুতে দু’ধরনের ফাইবার রয়েছে। যার ফলে দীর্ঘ ক্ষণ পেট ভর্তি থাকে। ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা কমে। অন্ত্র ভাল রাখতেও ফাইবারের যথেষ্ট ভূমিকা রয়েছে।

২) যদিও রাঙা আলুতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেকটাই বেশি, কিন্তু তা ক্ষতিকর নয়। শরীর গঠনের জন্য যেটুকু কার্ব প্রয়োজন, তা এই সব্জি থেকেই পাওয়া যেতে পারে। তাই ‘নো কার্ব’ ডায়েট করলেও রাঙা আলু খাওয়া যায়।

৩) রাঙা আলুতে রয়েছে বিটা-ক্যারোটিন। যা শরীরে গিয়ে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়ে যায়। ইন্দ্রাণী বলেন, “এই ভিটামিন এ আবার চোখের জন্য ভাল। রাতকানার মতো রোগ ঠেকিয়ে রাখতে রাঙা আলুর বিশেষ ভূমিকা হয়েছে।”

ডায়াবিটিস রোগীরা মিষ্টি বা রাঙা আলু খেতে পারেন?

রাঙা আলুতে যে হেতু ক্যালোরি এবং কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি, তাই অনেকেরই ধারণা, ডায়াবেটিকেরা এই সব্জি খেতে পারেন না। তবে এ বিষয়ে ইন্দ্রাণীর মত, “রাঙা আলুর জিআই অনেকটাই কম। সঙ্গে প্রয়োজনীয় ফাইবার এবং খনিজও রয়েছে। তাই স্টার্চ জাতীয় সব্জি হলেও পরিমিত পরিমাণে রাঙা আলু খেলে ডায়াবেটিকদের কোনও সমস্যা হয় না।”

অন্য বিষয়গুলি:

Sweet Potato health benefits Diabetes Eye Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE