Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Food for Healthy Hair Growth

শুধু তেল মাখলেই হবে না, একঢাল কালো চুলের স্বপ্নপূরণ করতে ডায়েটে রাখতে হবে ৫ খাবার

চুলের অন্যতম গুরুত্বপূ্র্ণ উপাদান হল কেরাটিন নামে প্রোটিন। বয়সের সঙ্গে সঙ্গে শরীরে এই প্রোটিনের মাত্রা কমতে থাকে। তখন বাইরে থেকে সেই উপাদানের জোগান দিতে হয়।

What to eat if you want long hair

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৯
Share: Save:

রুক্ষ, ডগাফাটা চুলের জন্য যত্ন প্রয়োজন। প্রতি দিনের ধুলোবালি, সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ক্ষতি হয় চুলের। সে জন্য নিয়মিত পরিচর্যা দরকার। কিন্তু শুধু কি এতেই ভাল থাকবে চুল? চুল ঝরা বা রুক্ষ হয়ে পড়ার নানা কারণ থাকে।পর্যাপ্ত পানীয়ের অভাব, পুষ্টিকর খাদ্য বাদ পড়লেই এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। চুলের অন্যতম গুরুত্বপূ্র্ণ উপাদান হল কেরাটিন নামে প্রোটিন। ফলে একঢাল সুন্দর ঘন কেশ পেতে খাবার পাতে প্রোটিন, ভিটামিন, খনিজ, স্বাস্থ্যকর ফ্যাট— সব কিছুই খাকা প্রয়োজন। নিয়মিত কোন খাবার খেলে ভাল থাকবে চুল?

১) পালংশাক:

পালংশাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। যা চুলের ফলিকলে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে। পাশাপাশি, এই শাকে ভিটামিন এ, সি-ও রয়েছে। মাথার ত্বকে সেবাম উৎপাদন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যা কন্ডিশনার ছাড়াই স্বাভাবিক ভাবে চুল জটমুক্ত রাখতে সহায়তা করে।

২) ডিম এবং মাছ:

ডিমে প্রোটিন ও বায়োটিন ভরপুর মাত্রায় পাওয়া যায়। চুল ভাল রাখতে প্রোটিন সমৃদ্ধ খাবার খুব জরুরি। পাশাপাশি, মাছেও ভাল মানের প্রোটিন থাকে। এ ছাড়া পমফ্রেট, কাতলা, ইলিশ মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মেলে। ডিম ও মাছে থাকে ফসফরাস, জ়িঙ্ক, যা চুল ভাল রাখার জন্য জরুরি।

৩) রাঙালু:

মাথার ত্বকের স্বাস্থ্য কেমন থাকবে, তা অনেকটাই নির্ভর করে পিএইচের সমতার উপর। রাঙালুর মধ্যে রয়েছে বিটা-ক্যারোটিন। এই উপাদানটি মাথার ত্বকের সেবাম ক্ষরণের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪) বাদাম

রকমারি বাদামে থাকে প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও খনিজ। প্রতিটি উপাদানই সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন। কাঠবাদাম, আখরোটে পাওয়া যায় বায়োটিন, ভিটামিন ই। চুল ভাল রাখতে তা বিশেষ সহায়ক। ভিটামিন ই মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। ফ্যাটি অ্যাসিড চুলের পুষ্টি জোগাতে ও প্রদাহ কমাতে কার্যকর।

৫) টক দই:

টক দই বা ইয়োগার্ট প্রোটিন সমৃদ্ধ। সঙ্গে প্রোবায়োটিক জাতীয় খাবারও বটে। নিয়মিত টক দই খেলে অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। যা পরোক্ষ ভাবে চুলের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Growth Hair Care Tips Spinach Yogurt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE