Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Fashion Week

একটি ব্যাগের যা দাম, তা দিয়ে কেনা যাবে ২০০টি আইফোন ১৬ এস! বলুন দেখি সে ব্যাগের মূল্য কত?

ব্যাগ তো সাধারণত চামড়া বা কাপড় গিয়েই তৈরি হয়। কিন্তু এ তো যে-সে ব্যাগ নয়! প্যারিস ফ্যাশন উইকের মঞ্চে জায়গা করে নিতে গেলে সাধারণের ভিড়ে মিশে থাকলে চলবে না।

World’s most expensive bag

সোনা দিয়ে তৈরি ব্যাগ জায়গা পেল প্যারিস ফ্যাশন উইকের মঞ্চে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৭
Share: Save:

কান চলচ্চিত্র উৎসব যদি চলচ্চিত্র জগতের অন্যতম সেরা একটি মঞ্চ হয়, তা হলে প্যারিস ফ্যাশন উইক-ও ফ্যাশন দুনিয়ার তেমনই একটি জায়গা। বিশ্বের বিভিন্ন প্রান্তের নামী প্রসাধন সংস্থা তাদের বাছাই করা জিনিস নিয়ে উপস্থিত হয় সেই মঞ্চে। থাকেন হলিউড, বলিউডের খ্যাতনামীরাও। পোশাক, ব্যাগ, জুতো, গয়না— কী নেই সেই তালিকায়! সে সব জিনিস দেখার জন্য মুখিয়ে থাকেন গোটা পৃথিবীর শৌখিনীরা। এ বছর সেখানকার স্প্রিং-সামার কালেকশনে জায়গা করে নিয়েছে ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি ন্যানো ব্যাগ। ওই ব্যাগের দামে নাকি অনায়াসে ২০০টি আইফোন ১৬এস কিনে ফেলা যায়।

ব্যাগটির বিশেষত্ব কী?

একটি প্রতিবেদন অনুযায়ী, সোনার কারুকাজ করা এই ব্যাগটি রাবানে এবং গয়না প্রস্তুতকারী ফরাসি সংস্থা আর্থাস বার্ট্রান্ডের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। তবে এটি শুধু ফ্যাশন জগতে অভিনবত্ব সংযোজনের বিষয় নয়, ব্যাগটির সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস। ১৯৬৮ সালে ফরাসি গায়িকা ফ্রাঁসোয়া হার্ডির পরনে দেখা গিয়েছিল বিশ্বের সবচেয়ে দামী পোশাক। সোনা এবং হিরেখচিত সেই বিশেষ পোশাকটি তৈরি করেছিল বিলাসসামগ্রী প্রস্তুতকারক সংস্থা ‘প্যাকো রাবানে’। চলতি বছর জুন মাসে প্রয়াত হন গায়িকা। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই এই ন্যানো ব্যাগটি তৈরি করার পরিকল্পনা করে ওই দুই সংস্থা।

Paris Fashion Week

ছবি: সংগৃহীত।

ব্যাগটির দাম কত?

১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই ব্যাগটির মূল্য ২৫০,০০০ ইউরো। ভারতীয় মুদ্রায় হিসাব করলে ব্যাগটির দাম হতে পারে আনুমানিক ২ কোটি ৩২ লক্ষ টাকা। ব্যাগটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ১০০ ঘণ্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Bag Paris Fashion Week Most Expensive Bag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE