Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Healthy Fruits

বেরি জাতীয় ফল খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়? শরীরের কোন কোন উপকারে লাগে?

কিডনির অসুখ হোক বা ডায়াবিটিস, বেরি জাতীয় ফল খাওয়ারই পরামর্শ দেন চিকিৎসকেরা। বেরি জাতীয় ফল খেলে কী কী উপকার পাওয়া যায়?

What are the proven health benefits of Berries

বেরি জাতীয় ফল খেলে কী কী উপকার পাওয়া যাবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৬
Share: Save:

বেরি জাতীয় ফল খাওয়া শরীরের জন্য খুবই ভাল। কিডনির অসুখ হোক বা ডায়াবিটিস, বেরি জাতীয় ফল খাওয়ারই পরামর্শ দেন চিকিৎসকেরা। বেরি জাতীয় ফল খেলে কী কী উপকার পাওয়া যায়?

বেরিজাতীয় ফলে অ্যান্থোসায়ানিন নামক এক ধরনের ফ্ল্যাভিনয়েড থাকে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অকাল বার্ধক্য ঠেকায় এবং শরীর তরতাজা ও চনমনে রাখে। স্মৃতিশক্তি প্রখর করে।

ডায়াবিটিসেও নিশ্চিন্তে খাওয়া যায় বেরি জাতীয় ফল। ব্লুবেরি সে ক্ষেত্রে খুবই উপকারি। এই ফলে ফাইবার থাকে বেশি। ক্যালোরি কম। এর জোরে নানা ধরনের ক্যানসারের আশঙ্কাও কমায় ব্লুবেরি। আবার ওজন কমাতে চাইলেও ব্লুবেরি সাহায্য করতে পারে।

শুধু তা-ই নয়, মহিলাদের মধ্যে হৃদ্‌রোগের আশঙ্কাও কমিয়ে দেয় এই ফল। এতে থাকা অ্যান্থোসায়ানিন্‌স শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। ফলটিতে প্রচুর পরিমাণে ফাইবারও আছে যা হজম ক্ষমতা বাড়ায়। বাতের ব্যথায় ভুগছেন যাঁরা, বিশেষ করে অস্টিয়োআর্থ্রাইটিস, তাঁদের জন্য খুবই উপকারী বেরি জাতীয় ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food Healthy Diet Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE