Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Train Travel with your Dog

ট্রেন সফরে নিয়ে যেতে পারেন পোষা কুকুরকে, সুবিধা দেয় ভারতীয় রেল, কোন কোন নিয়ম মানতে হবে?

দূরে কোথাও ঘুরতে গেলে যদি ট্রেন সফরে যান, তা হলে প্রিয় পোষা কুকুরকেও নিয়ে যেতে পারেন। পোষ্যকে নিয়ে ট্রেনে ওঠার অনুমতি দেন রেল কর্তৃপক্ষ, তবে কিছু নিয়ম মানতে হবে।

Indian Railways  rules  and guidelines for travelling with pets

ট্রেন সফরে পোষ্যকে নিয়ে গেলে কী কী নিয়ম মানতেই হবে? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৪
Share: Save:

ঘুরতে যাওয়ার সময়ে প্রিয় পোষ্যকে রেখে যেতে মন চায় না। যতই যত্নে রাখা হোক না কেন, আপনজনদের না দেখতে পেলে পোষ্যও ছটফট করে। কিন্তু সব জায়গায় তো পোষ্যকে নিয়ে ভ্রমণ করা যায় না। তবে ভারতীয় রেলে কিন্তু সে সুবিধা আছে। দূরে কোথাও ঘুরতে গেলে যদি ট্রেন সফরে যান, তা হলে প্রিয় পোষা কুকুরকেও নিয়ে যেতে পারেন। পোষ্যকে নিয়ে ট্রেনে ওঠার অনুমতি দেন রেল কর্তৃপক্ষ, তবে কিছু নিয়ম মানতে হবে। আলাদা টিকিটও কাটতে হবে। কী কী নিয়ম, জেনে রাখলে সুবিধাই হবে।

যদি কেউ ট্রেনে পোষ্যকে সঙ্গে নিয়ে যেতে চান, তবে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে সেই ট্রেনের কনফার্ম টিকিট থাকতে হবে। সাধারণ বাতানুকূল কামরায় পোষ্যকে নিয়ে ওঠা যাবে না। প্রথম শ্রেণির কোচই বুক করতে হবে। পোষ্যের জন্য প্রথম শ্রেণির কামরার কেবিনের টিকিট কাটতে হবে, যেখানে চারটি করে আসন থাকে, অথবা একটি কুপ বুক করতে হবে যেখানে দু’টি করে আসন থাকে। ধরুন, পোষ্যকে নিয়ে হাওড়া থেকে দিল্লি যাবেন রাজধানী এক্সপ্রেসে চেপে, তা হলে প্রথম শ্রেণির কোচে পুরো একটি কেবিন বা কুপ আপনাকে বুক করতে হবে।

কী কী সঙ্গে রাখতে হবে?

পোষ্যের টিকাকরণের শংসাপত্র রাখতে হবে। ঘুরতে যাওয়ার আগে পোষ্যের স্বাস্থ্য পরীক্ষা করিয়ে তার রিপোর্ট ও ফিটনেসের শংসাপত্র নিতে হবে পশু চিকিৎসকের থেকে। সেটিও সঙ্গে রাখতে হবে। ট্রেনে ওঠার ৪৮ ঘণ্টা আগেই পোষ্যের যাবতীয় স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিতে হবে।

ট্রেনে চাপার আগের নিয়ম কী?

ট্রেন ছাড়ার ঘণ্টাখানেক আগে স্টেশনে পৌঁছে প্রথমে পার্সেল অফিসে যেতে হবে। সেখানে টিকিট, পোষ্যের স্বাস্থ্য পরীক্ষার যাবতীয় রিপোর্ট দেখাতে হবে। রেলকর্মীরা আলাদা করে পোষ্যের ওজন করাবেন এবং প্রতি কিলোগ্রাম ওজন অনুযায়ী ৩০ টাকা করে ধার্য করবেন। এই প্রক্রিয়া ঠিকঠাক হলে সারমেয়র জন্য আলাদা টিকিট হাতে পেয়ে যাবেন।

আর কী কী নিয়ম আছে?

১) ট্রেন সফরে পোষ্যের খাবার ও জল তার মালিককেই বহন করতে হবে।

২) সফরকালে পোষ্যের কোনও ক্ষতি হলে তার দায়িত্ব নেবে না রেল।

৩) পোষ্যের উপস্থিতির জন্য অন্য যাত্রীরা যদি বিরক্ত হন ও অভিযোগ করেন, তা হলে পোষ্যকে রেল গার্ডের ভ্যানে পাঠিয়ে দেওয়া হবে।

৪) পোষ্যের আকার, ওজন অনুযায়ী নির্দিষ্ট বাক্স পাওয়া যায়। তা কিনতে হলে আলাদা দাম দিতে হয়।

৫) পোষ্য ট্রেন নোংরা করলে তা পরিষ্কারের দায়িত্ব মালিকেরই। নির্ধারিত কুপ বা কেবিনের বাইরে পোষ্যকে ঘুরতে দেওয়া যাবে না, এই নিয়মও মানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Tips Pet Care pet dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE