Advertisement
০৬ জুলাই ২০২৪
Side-effects of Coffee

ঘন ঘন কফি খাওয়া কিছুতেই কমাতে পারছেন না? কী ভাবে বদলাবেন অভ্যাস?

মানসিক চাপের কারণে আমরা কখনও কখনও অতিরিক্ত কফি খেয়ে ফেলি। আর তার থেকেই শুরু হয় নানা সমস্যা। গ্যাস তৈরি হওয়া থেকে শুরু করে ডিহাইড্রেশন, সবই ডেকে আনতে পারে মাত্রাতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস।

Tips you should follow to reduce caffeine intake

কফি খাওয়ার অভ্যাস কমাবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৯:০৫
Share: Save:

পরীক্ষার আগে রাত জেগে পড়ার জন্য হোক বা অফিসের কাজের চাপের মাঝে, ক্লান্তিতে চোখ ভার হয়ে এলে কফির কাপে চুমুক দিলেই মন ও শরীর দুই-ই চাঙ্গা হয়ে যায়। মানসিক চাপের কারণে আমরা অতিরিক্ত কফিও খেয়ে ফেলি কখনও। আর তার থেকেই শুরু হয় নানা সমস্যা। গ্যাস তৈরি হওয়া থেকে শুরু করে ডিহাইড্রেশন, সবই ডেকে আনতে পারে মাত্রাতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস।

১) যে কোনও খাবার জিনিস কিনতে হলে ভাল করে দেখে নেবেন, তাতে ক্যাফিন আছে কি না। গ্রিন টি, চকোলেট, আইসক্রিম, আইস টিতেও ক্যাফিন থাকে। তাই খাওয়ার আগে দেখে নেওয়াই শ্রেয়।

২) অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস থাকলে হঠাৎ বন্ধ করে দেবেন না। ধীরে ধীরে এই অভ্যাসের উপর রাশ টানতে হবে। হঠাৎ কফি খাওয়া বন্ধ করে দিলে মাথা ধরা, মাথা ব্যথা, বমি বমি ভাব, কান্তিবোধের মতো সমস্যা দেখা দিতে পারে।

৩) কফি খাওয়ার বদলে ওই সময়ে অন্য কোনও স্বাস্থ্যকর পানীয়তে চুমুক দিতে পারেন। ডি-টক্স ওয়াটার এ ক্ষেত্রে খুব ভাল বিকল্প।

Tips you should follow to reduce caffeine intake

কফি খাওয়ার বদলে ওই সময়ে অন্য কোনও স্বাস্থ্যকর পানীয়তে চুমুক দিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) অনেকের অভ্যাস বড় কাপ ভরে কফি খাওয়ার। খুব ইচ্ছা করলে ছোট কাপে অল্প পরিমাণে খেতে পারেন। দিনে ৪০০ মিলিগ্রামের বেশি কফি খাওয়া মোটেই ভাল নয়। তাই মাত্রার উপর নিয়ন্ত্রণ রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Side Effects Coffee Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE