Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
PCOS

পিসিওএসের সমস্যায় ভুগছেন? শরীরচর্চার পাশাপাশি ডায়েটে ৩ ধরনের মিলেট রাখা জরুরি

মেয়েদের শরীরে হরমোনের সমতা বিঘ্নিত হলে পিসিওএস-এর সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে হলে শরীরচর্চা এবং ডায়েট— এই দু’টি বিষয়ের উপর জোর দিতে হবে।

Three types of millets can be a game changer for PCOS

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৭:১৭
Share: Save:

পলিসিস্টিক ওভারি সিনড্রম বা (পিসিওএস) কেন হয় তা বলা মুশকিল। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই রোগে আক্রান্ত মহিলাদের রক্তে ইনসুলিনের মাত্রা অনেকটাই বেশি থাকে। চিকিৎসকেরা বলছেন, মেয়েদের শরীরে হরমোনের সমতা বিঘ্নিত হলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই পিসিওএস-এর সমস্যা নিয়ন্ত্রণে রাখতে হলে শরীরচর্চা এবং ডায়েট— এই দু’টি বিষয়ের উপর জোর দিতে হবে। এ ক্ষেত্রে ফাইবার জাতীয় খাবার খাওয়া বিশেষ ভাবে প্রয়োজন। শাকসব্জি ছাড়াও মিলেটের মধ্যে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। তাই ডায়েটে এই ধরনের খাবার রাখতেই হবে।

‘পিসিওএস’ নিয়ন্ত্রণে কী কী ধরনের মিলেট খাওয়া যায়?

১) রাগি:

রাগিতে ক্যালশিয়াম এবং আয়রনের মতো খনিজ রয়েছে। এ ছাড়া রয়েছে ফাইবার। এই সমস্ত উপাদান ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রাগির গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই রক্তে ইনসুলিনের সমতা বজায় রাখতেও রাগির যথেষ্ট ভূমিকা রয়েছে। ওজন নিয়ন্ত্রণ এবং ইনসুলিন সেন্সিটিভিটি ঠিক রাখতে পারলে পিসিওএস-এর সমস্যা বশে রাখা যায়।

২) ফক্সটেল মিলেট:

পিসিওএস নিয়ন্ত্রণে রাখতে গেলে ইনসুলিন হরমোনের সমতা বজায় রাখতে হবে। ফক্সটেল মিলেটেরও গ্লাইসেমিক ইনডেস্ক কম। এই মিলেটের মধ্যে রয়েছে সহজপাচ্য ফাইবার। তাই বিপাকহার ভাল রাখতেও ফক্সটেল মিলেট খাওয়া যায়।

৩) পার্ল মিলেট:

পার্ল মিলেটে ফাইবারের পরিমাণ সবচেয়ে বেশি। এ ছাড়া এই খাবারে রয়েছে ম্যাগনেশিয়ামের মতো খনিজ। রক্তে শর্করার সমতা বজায় রাখতে পার্ল মিলেট যথেষ্ট গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Millet PCOS Fiber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE