Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Food Habits

৩ খাবার: গরমে ক্লান্তি কাটানোর দাওয়াই

পুষ্টিবিদেরা বলছেন, কায়িক পরিশ্রমের সময়ে ক্যালোরি যেমন পোড়ে, তেমন শরীর থেকে প্রয়োজনীয় বেশ কয়েকটি খনিজও বেরিয়ে যায়। তাই অত্যধিক ক্লান্ত লাগে।

Three foods that can help to beat tiredness and fatigue

কী খেলে চনমনে থাকবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৯:৫০
Share: Save:

বাসে-ট্রামে ঝুলে বাড়ি ফিরতে না ফিরতেই খুদেকে নিয়ে বসতে হবে। তার পড়াশোনা শেষ হলে রাতের খাবারের ব্যবস্থা করতে হবে। শোয়ার আগে পরের দিনের জামাকাপড় গুছিয়ে ইস্ত্রি করে রাখলে একটু সুবিধে হয়। অফিসে বেরোনোর আগে কে, কী খেয়ে যাবেন— সেই সব পরিকল্পনা করে রাখতে পারলেও ভাল হয়। কিন্তু ভাবাই সার! সারা দিনের ক্লান্তি নিয়ে এত কিছু করে উঠতেই পারেন না। পুষ্টিবিদেরা বলছেন, কায়িক পরিশ্রমের সময়ে যেমন ক্যালোরি পোড়ে, তেমন শরীর থেকে প্রয়োজনীয় বেশ কয়েকটি খনিজও বেরিয়ে যায়। কিন্তু এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি খেলে তৎক্ষণাৎ চনমনে ভাব ফিরে পেতে পারেন। জানেন, সেগুলি কী?

১) কালো কিশমিশ:

সারা দিন পরিশ্রমের পর খুব ক্লান্ত লাগলে ১০-১২টি কালো কিশমিশ খেয়ে দেখতে পারেন। পুষ্টিবিদেরা বলছেন, কালো কিশমিশের মধ্যে রয়েছে গ্লুকোজ় এবং ফ্রুক্টোজ়ের মতো প্রাকৃতিক শর্করা। যা ক্ষয়ে যাওয়া শক্তির ঘাটতি পূরণ করতে সাহায্য করে। চট করে আবার চনমনে ভাব ফিরিয়ে আনে। কিশমিশের মধ্যে রয়েছে আয়রন, যা রক্তাল্পতা দূর করতে সাহায্য করে। এ ছাড়া কিশমিশের মধ্যে রয়েছে ‘পলিফেনল’, যা অক্সিডেটিভ স্ট্রেস কিংবা প্রদাহ নিরাময়েও সাহায্য করে।

২) অঙ্কুরিত ছোলা, বাদাম, বীজ:

শরীরে চনমনে ভাব ফিরে পেতে ভিটামিন বি, সি, এবং ই-যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। এই সব ক’টি ভিটামিন রয়েছে অঙ্কুরিত ছোলা, বাদাম, বীজ বা দানাশস্যে। স্প্রাউটের মধ্যে যথেষ্ট পরিমাণে আয়রন এবং প্রোটিন রয়েছে। যা পেশির ক্ষয় রোধ করতেও সাহায্য করে।

Three foods that can help to beat tiredness and fatigue

রীরচর্চা কিংবা গরমে সারা দিন কাজকর্ম করে যদি খুব ক্লান্ত লাগে তা হলে কয়েকটা কলা খেয়ে নিন। ছবি: সংগৃহীত।

৩) কলা:

কার্বোহাইড্রেট, পটাশিয়াম, ভিটামিন বি৬-এর উৎস হল কলা। শরীরচর্চা কিংবা গরমে সারা দিন কাজকর্ম করে যদি খুব ক্লান্ত লাগে তা হলে কয়েকটা কলা খেয়ে নিন। অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বিভিন্ন খনিজে ভরপুর কলা পেট তো ভরাবেই, তরতাজা ভাবও ফিরিয়ে আনবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE