Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Walking Exercises

হেঁটেই মেদ ঝরাবেন, কী রকম ভাবে হাঁটলে দ্রুত ছিপছিপে হতে পারবেন, তা জানেন কি?

খেয়ে উঠে হেলতে-দুলতে বাড়ি থেকে বাসস্ট্যান্ডে যাওয়া কিংবা বাস থেকে নেমে অফিসে ঢোকা পর্যন্ত যেটুকু হাঁটা হয়, তা ক্যালোরি পোড়ানোর জন্য যথেষ্ট নয়।

Three easy effective walking exercises to speed up weight loss

কী ভাবে হাঁটলে ঝরবে ওজন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১১:৩১
Share: Save:

সকাল-বিকেল হাঁটছেন। ঘামও ঝরছে। কিন্তু ওজন কমছে না! হাঁটলে সারা শরীরের ব্যায়াম হয়। খোলা হাওয়ায় হাঁটলে মন ভাল হয়। পায়ের পেশি মজবুত হয়, হৃদ্‌যন্ত্র ভাল থাকে। তবে সেই হাঁটার সঙ্গে স্বাভাবিক ছন্দে হাঁটার তফাত রয়েছে। খেয়ে উঠে হেলতে-দুলতে বাড়ি থেকে বাসস্ট্যান্ডে যাওয়া কিংবা বাস থেকে নেমে অফিসে ঢোকা পর্যন্ত যেটুকু হাঁটা হয়, তা ক্যালোরি পোড়ানোর জন্য যথেষ্ট নয়। ঠিক কী ভাবে হাঁটলে, কতটা হাঁটলে ওজন বশে থাকবে? হাঁটারও কিন্তু রকমভেদ হয়। শরীরচর্চার লক্ষ্য ঠিক করে, বুঝে নিতে হবে কোন পদ্ধতির হাঁটায় আপনার লাভ।

১) ‘পাওয়ার ওয়াকিং’:

স্বাভাবিক গতির চেয়ে দ্রুত গতিতে হাঁটার নাম হল ‘পাওয়ার ওয়াকিং’। অর্থাৎ, এমন ভাবে হাঁটতে হবে যেন হার্ট রেট বা হৃদ্‌স্পন্দন বেড়ে যায়। তবেই ক্যালোরি ঝরবে। একটানা এই ভাবে হাঁটলে অনেক সময়ে শ্বাস নিতে কষ্ট হতে পারে। তাতে ভয় পাওয়ার কিছু নেই।

২) ‘ইনক্লায়িং ওয়াকিং’

পাহাড়ি বা খাড়াই পথে হাঁটা বা ‘ইনক্লায়িং ওয়াক’ দ্রুত ক্যালোরি ঝরাতে সাহায্য করে। পায়ের বা ঊরুর পেশির গঠন মজবুত করতেও সাহায্য করে।

৩) ‘ইন্টারভাল ওয়াকিং’

একটানা দ্রুত গতিতে হাঁটলেন মিনিট চারেক। তার পর হাঁটার গতি কমিয়ে দিলেন। মিনিট দুয়েক এই ভাবে হাঁটলেন। শরীরের অবস্থা বুঝে আবার গতি বাড়িয়ে দিলেন। এই ভাবে হাঁটলেও কিন্তু ক্যালোরি পোড়ে। ওজন নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walk Weight Loss Calorie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE