Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Foods Avoid with Milk

দুধ খেলে মজবুত হয় হাড়, তবে সঙ্গে কোন খাবারগুলি খেলে পেটের গোলমাল হতে পারে?

দুধের সঙ্গে কোন খাবার খাবেন না?

দুধের সঙ্গে কোন খাবার খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৫:১১
Share: Save:

দুধ যে শুধু শিশুকালের খাবার নয়, চিকিৎসকেরা তা বার বার মনে করিয়ে দেন। দুধে রয়েছে ক্যালশিয়াম, যা হাড়ের ক্ষয় রোধ করে। পেশি শক্তি-সবল করতেও ক্যালশিয়াম-সমৃদ্ধ দুধের জুড়ি মেলা ভার। সুস্থ থাকতে এমন উপকারী খাবার কমই আছে। তাই দুধ খাওয়া অত্যন্ত জরুরি। তবে দুধের সঙ্গে কিছু খাবার একেবারেই না খাওয়া ভাল। তাতে হিতে বিপরীত হতে পারে। দুধের সঙ্গে কোন খাবার ভুলেও খাবেন না?

লেবুজাতীয় ফল

কমলালেবু, আঙুর, আনারস— এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খাওয়া যায় না। এই ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। ফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিনকে সহজে হজম হতে দেয় না। ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে। দুধের সঙ্গে তো নয়ই, এমনকি, দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল না খাওয়াই ভাল।

নোনতা খাবার

নিমকি, চিপ্‌স, কুকিজ়ের মতো খাবার দুধের সঙ্গে খেলে হজমের সমস্যা কিন্তু আটকানো যাবে না। উল্টে পেটফাঁপা, ইরিটেবল বাওয়েল্‌সের মতো সমস্যা হতে পারে। শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হতে পারে।

গুড়

দুধের সঙ্গে গুড় মিশিয়ে এমন অনেক খাবারই তৈরি করা হয়। যেগুলি খেতে অত্যন্ত সুস্বাদু। কিন্তু পেটের গোলযোগ ঠেকাতে গেলে দুধের সঙ্গে গুড় না খাওয়া যাবে না একেবারেই। বদলে চিনি খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE