Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kidney Care Tips

গরমে তেষ্টা মেটাতে বেশি করে জল খাচ্ছেন? কিডনির খেয়াল রাখছেন কি?

তাপমাত্রা বাড়তে থাকার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম পরিবর্তন হতে থাকে। সোডিয়াম, পটাশিয়াম, ইলেক্ট্রোলাইট এবং বিভিন্ন অ্যাসিডের ভারসাম্যে গোলমাল হলে, তার প্রভাব পড়ে কিডনির উপরে। কী ভাবে যত্ন নেবেন কিডনির?

গরমে কিডনির যত্নে রোজ ৫ কাজ করতেই হবে?

গরমে কিডনির যত্নে রোজ ৫ কাজ করতেই হবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৫:১৫
Share: Save:

গরমে ঘাম বেশি হয়। কড়া রোদের তাপে সব সময়েই গলা যেন শুকিয়ে কাঠ। তেষ্টা মেটাতে বা শরীরের আর্দ্রতা বজায় রাখতে তাই জল বা তরল জিনিসেই ভরসা রাখতে হচ্ছে। বেশি জল খেলে তো কিডনি ভাল থাকার কথা। কিন্তু চিকিৎসকেরা বলছেন, এই তাপপ্রবাহের কারণে খুব বেশি ক্ষতিগ্রস্ত হয় কিডনি।

তাপমাত্রা বাড়তে থাকার সঙ্গে সঙ্গে শরীরের ভিতরেও নানা রকম পরিবর্তন হতে থাকে। সোডিয়াম, পটাশিয়াম, ইলেক্ট্রোলাইট এবং বিভিন্ন অ্যাসিডের ভারসাম্যে গোলমাল হলে, তার প্রভাব পড়ে কিডনির উপরে। শরীরে জলের ঘাটতি হলে যেমন কিডনির উপর চাপ পড়ে, তেমন অতিরিক্ত জল খেলেও কিন্তু কিডনি বিগড়ে যেতে পারে।

জল খেতে হবে, কিন্তু কে কতটা পরিমাণ জল খাবেন, তা জানতে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ক্রনিক অসুখ না থাকলে সুস্থ ব্যক্তিকে সাধারণত দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতে বলেন চিকিৎসকেরা। এ ছাড়াও, গরমে কিডনি ভাল রাখতে গেলে আর কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

১) শরীরে ডিহাইড্রেশনের মাত্রা বাড়িয়ে দেয় এমন পানীয়, যেমন চা, কফি, মদ গরমে খুব বেশি না খাওয়াই ভাল।

২) গরমে কষ্ট হলেও নিয়মিত শরীরচর্চা করতে হবে। দেহের ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন, ওজন বাড়লে কিডনির রোগের ঝুঁকিও বাড়ে।

৬) প্রক্রিয়াজাত খাবারে নুনের মাত্রা খুব বেশি থাকে, নুন কিডনির খুব ভাল বন্ধু নয়। তাই কিডনি ভাল রাখতে হলে ফ্রোজ়েন সসেজ, হ্যাম, নাগেট্‌স, টিকিয়া, কবাব খাওয়া বন্ধ করুন। খাবারেও নুন ব্যবহার করুন বুঝেশুনে অল্প মাত্রায়।

৪) রাতে অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনোর চেষ্টা করুন। ঘুম ভাল না হলে তার প্রভাবও কিডনির উপরেই পরে।

৫) উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে হবে।

সাধারণ ভাবে সকলকে পর্যাপ্ত জল খেতে বললেও যাঁদের কিডনির সমস্যা রয়েছে তাঁদের কিন্তু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাপ বুঝে জল খেতে হবে। প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে, ডায়েটে বদল আনার আগে অবশ্যই পু‌ষ্টিবিদ ও চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kidney Care Tips Kidney Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE