Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Chimney Buying Guide

পুজোর আগে ঝকঝকে হবে রান্নাঘর, নতুন চিমনি কিনতে চাইলে কী কী দেখে নেবেন?

পুজোর আগে যদি নতুন চিমনি কিনতে হয়, তা হলে কোন কোন বিষয় দেখে নিতে হবে খেয়াল রাখুন।

These are some tips to choose perfect Chimney for home

নতুন চিমনি কেনার আগে যা যা যাচাই করে নিলে লাভই হবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২২
Share: Save:

রান্নার সময় যে তেল বেরোয়, সেই তেল বাড়ির দেওয়ালের রং যেমন নষ্ট করে, তেমনই রান্নাঘরও তেল চিটচিটে হয়ে ওঠে। সেই তেলমশলার দাগ সহজে ওঠে না। তেল তো বটেই, আরও নানা দূষণকারী ধোঁয়াকেও ঘরের বাইরে বার করে দেয় চিমনি। এখনকার চিমনি অনেক বেশি আধুনিক, তাতে আরও আধনিক প্রযুক্তি যোগ করায় জোর দিচ্ছেন প্রস্তুতকারকেরা। তাই পুজোর আগে যদি নতুন চিমনি কিনতে হয়, তা হলে কোন কোন বিষয় দেখে নিতে হবে খেয়াল রাখুন।

১) এখন হিট অটো ক্লিন প্রযুক্তি এসেছে। একটি বোতাম টিপলেই চিমনি পরিষ্কার হয়ে যাবে নিজে থেকেই। তেমন প্রযুক্তি দেখে চিমনি কিনতে পারেন।

২) রান্নার সময় যে তেলচিটে ধোঁয়া বার হয়, তা রান্নাঘরের বাইরে বার করে দেওয়ার ক্ষমতাকে বলা হয় ‘সাক্সন পাওয়ার’। চিমনি কেনার আগে সাক্সন পাওয়ার দেখে নিতেই হবে। সাক্সন পাওয়ার সাধারণ ভাবে ১২০০ নিলেই চলবে। তবে ওপেন কিচেন হলে এই সাক্সন পাওয়ার একটু বেশি নিলে ভাল হয়।

৩) নতুন প্রযুক্তিতে শব্দহীন চিমনি পাওয়া যাচ্ছে। রান্নার সময়ে চিমনি চালালে কোনও শব্দ হবে না চিমনি থেকে।

৪) চিমনির ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ফিল্টার। তিন ধরনের ফিল্টার যুক্ত চিমনি পাওয়া যায়— ক্যাসেট ফিল্টার, বাফেল ফিল্টার এবং কার্বন ফিল্টার। ভারতীয়দের রান্নাঘরের জন্য বাফেল ফিল্টারই আদর্শ, কারণ এটির তেলমশলা শুষে নেওয়ার ক্ষমতা বেশি।

৫) চিমনি কেনার আগে অবশ্যই অভেনের মাপ নিয়ে যাবেন। সেই মাপ মতো চিমনির আকার হলে তবেই তা বেশি কার্যকরী হবে।

৬) অটো ক্লিন চিমনি নেওয়া ভাল। কারণ এর প্রযুক্তি খুব সহজে বাতাসের তেল, মশলা আর ধূলিকণাকে স্বয়ংক্রিয় ভাবে শোধন করে। এই ধরনের চিমনি পরিষ্কার করাতেও বেশি ঝক্কি নেই।

৭) এখন টাচ স্ক্রিন, মোবাইল বা রিমোট কন্ট্রোলে চালিত চিমনিও বেরিয়ে গিয়েছে। নিজের বাজেট দেখে কিনবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE