Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Fitness Tips

প্রাতরাশে রোজ ইডলি, উত্তাপম খান শাহিদ! এমন অভ্যাসের নেপথ্যে কি লুকিয়ে কোনও স্বাস্থ্যগুণ?

ফিট থাকতে কী খেয়ে দিন শুরু করেন শাহিদ? সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ নিজেই সেই রহস্য ফাঁস করেছেন।

প্রাতরাশে রোজ একই খাবার কেন খান শাহিদ?

প্রাতরাশে রোজ একই খাবার কেন খান শাহিদ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ০৯:০৩
Share: Save:

অভিনেতা শাহিদ কপূরকে দেখলে বহু নারীর হৃদয়ে শুরু হয় আলোড়ন। শাহিদের ফিটনেস দেখে মুগ্ধ হয়ে নিজে্রদে জিমের দিকে ঠেলেছেন বহু পুরুষ। শরীরচর্চার পাশাপাশি ডায়েট নিয়েও বেশ সচেতন থাকেন অভিনেতা। ফিট থাকতে কী খেয়ে দিন শুরু করেন শাহিদ? সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ নিজেই সেই রহস্য ফাঁস করেছেন। শাহিদ আদতে নিরামিষাশী। অভিনেতা বলেন, ‘‘দিনের শুরুটা আমি সাধারণত ইডলি কিংবা উত্তাপম দিয়েই করি। এই খাবারগুলি বেশ হালকা হয়।’’

ইডলি, দোসা, উত্তাপম জাতীয় খাবার সাধারণত তৈরি করা হয় সারা রাত চাল, ডাল জলে ভিজিয়ে রেখে। ভেজানো চাল-ডাল বাটার পর গেঁজানো হয়। তার পরেই তৈরি হয় দক্ষিণী এই খাবারগুলি। সকাল বেলা গেঁজানো এই খাবারগুলি খাওয়া কতটা স্বাস্থ্যকর?

ইডলি, উত্তাপমে ভরপুর মাত্রায় প্রোবায়োটিক থাকে। প্রোবায়োটিক হল এমন কিছু জৈব পদার্থ, যা শরীরে উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বাড়ায়। চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রতি দিন আমরা যে সব ফল বা শাকসব্জি খাই, তার মাধ্যমে অনেক রাসায়নিক ঢোকে শরীরে। বাইরের প্রক্রিয়াজাত খাবার থেকে আমাদের অন্ত্রে খারাপ ব্যাক্টেরিয়ার সংখ্যাও বাড়ে। এই খারাপ ব্যাক্টেরিয়াগুলিকে প্রতিহত করার জন্যই প্রয়োজন প্রোবায়োটিক। এই ধরনের খাবার খেয়ে দিন শুরু করলে হজমশক্তি বাড়ে।

শাহিদ সাক্ষাৎকারে বলেছেন, আয়ুর্বেদ শাস্ত্রেও বলা হয়েছে পেটের স্বাস্থ্য ভাল রাখতে হলে দিনটা ইডলি, উত্তাপমের মতো 'ফারমেন্টেড' খাবার দিয়ে শুরু করাই ভাল।

অন্য বিষয়গুলি:

Fitness Tips Gut Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE