Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Chia and Coconut Water

রোজ চিয়া খান? এই বীজ যদি ডাবের জলে ভিজিয়ে খাওয়া যায়, তা হলে কী কী উপকার পাবেন?

এমনিতে চিয়া বীজ জলে ভিজিয়েই খেতে হয়। বদলে যদি ডাবের জলে ভিজিয়ে খান, তা হলে কী কী সুফল পাবেন?

ডাবের জলে চিয়া ভিজিয়ে খেতে পারেন।

ডাবের জলে চিয়া ভিজিয়ে খেতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৩:৩৬
Share: Save:

ওজন কমানোর প্রক্রিয়ায় চিয়া বীজের পরোক্ষ একটা ভূমিকা রয়েছে। চিয়া হজমশক্তি বাড়িয়ে তোলে। আর হজম ঠিকঠাক হলে ওজন কমানো অনেকটাই সহজ হয়ে যায়। তাই অনেকেই নিয়ম করে চিয়া বীজ খান। তবে এই বীজের সঙ্গে যদি ডাবের জল খান, তা হলে কি বাড়তি কোনও সুফল পাওয়া যাবে? ডাবের জলও যথেষ্ট উপকারী। এমনিতে চিয়া বীজ জলে ভিজিয়েই খেতে হয়। বদলে যদি ডাবের জলে ভিজিয়ে খান, তা হলে কী কী সুফল পাবেন?

শরীর আর্দ্র থাকবে

ডাবের জলে রয়েছে ইলেক্ট্রোলাইট উপাদান, যা শরীরের আর্দ্রতা বজায় রাখে। শরীরে জলের ঘাটতি তৈরি হতে পারে না। এই পানীয় এক দিকে শরীরে জলের পরিমাণ কমতে দেয় না। অন্য দিকে চিয়া বীজ হজমক্ষমতা বৃদ্ধি করে। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়ে যায়।

শরীর ফাইবার পায়

ডাবের জল এবং চিয়া— দু’টিতেই ফাইবারের পরিমাণ বেশি। ফলে একসঙ্গে খেলে শরীরে পর্যাপ্ত পরিমাণে ফাইবার পৌঁছয়। তাতে হজম ভাল হয়। খাবার সঠিক প্রক্রিয়ায় হজম হলে রোগা হতে বেশি কষ্ট করার দরকার পড়ে না।

মানসিক শান্তি বজায় রাখে

চিয়া বীজের মতো ডাবের জলেও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এই উপাদান শরীরের পাশাপাশি মনেরও খেয়াল রাখে। অক্সিডেটিভ স্ট্রেস হরমোনের নিঃসরণ কমায়। ফলে যে কোনও মানসিক উদ্বেগ, চিন্তাও দূরে থাকে।

শরীর চনমনে থাকে

ডাবের জল এবং চিয়া শরীর ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে করে তোলে। রোজের ব্যস্ততায় শারীরিক ক্লান্তি সহজেই হানা দেয়। তাতে কাজের গতি কমে যায়। তবে নিয়ম করে ডাবের জলে ভেজানো চিয়া খাওয়ার অভ্যাস তৈরি করলে ক্লান্তি সহজে ধরা দেয় না।

অন্য বিষয়গুলি:

Weight Loss Chia seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE