Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Tips

দ্রুত মেদ ঝরাতে শরীরচর্চার পাশাপাশি নিয়মিত খেতে হবে দু’টি সব্জির রস! সেগুলি কী?

শরীরচর্চার পাশাপাশি ডায়েটের উপর নজর দেওয়া বিশেষ ভাবে জরুরি। কারণ, এমন কিছু খাবার রয়েছে যা বিপাকহারের সঙ্গে সম্পর্ক-যুক্ত।

Prepare fat burning drink at home with carrot and radish

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২১:০৬
Share: Save:

ওজন ঝরানোর ‘রেডিমেড’ কোনও উপায় নেই। নিয়মিত ঘাম ঝরিয়ে, পছন্দের খাবার না খেয়ে থাকতে হয়। তবে এই ডায়েট এবং শরীরচর্চা নিয়ে একঘেয়েমি দেখা যায় অনেকের মধ্যেই। কয়েক দিন নিয়ম মেনে চলার পর দুম করে সব ছেড়ে দিতে মন চায়। পুষ্টিবিদেরা বলছেন, রোগা হওয়ার এই পর্বে শরীরচর্চার পাশাপাশি ডায়েটের উপর নজর দেওয়া বিশেষ ভাবে জরুরি। কারণ, এমন কিছু খাবার রয়েছে যা বিপাকহারের সঙ্গে সম্পর্ক-যুক্ত। এই কাজে সাহায্য করতে পারে মাটির তলার দুটি সব্জি দিয়ে তৈরি স্যুপ। গাজর এবং মুলো।

২০১৫ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, ওজন ঝরাতে গাজর এবং মুলোর স্যুপ বিশেষ ভাবে কার্যকর। গাজর এবং মুলোতে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলি দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। তা ছাড়া এই দু’টি সব্জির গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতেও এগুলি সাহায্য করে। অন্ত্র ভাল রাখতে সাহায্য করে এই পানীয়টি।

কী ভাবে বানাবেন গাজর, মুলোর স্যুপ?

উপকরণ

আধ কাপ গাজর

আধ কাপ মুলো

দেড় কাপ জল

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে জল ফুটতে দিন। তার মধ্যে দিয়ে দিন কেটে রাখা গাজর এবং মুলো। ফুটে উঠলে গ্যাসের আঁচ একেবারে কমিয়ে দিন। ৩ থেকে ৪ মিনিট এই ভাবে রেখে দিন। এ বার গাজর এবং মুলোর স্যুপ খাওয়ার জন্য তৈরি। সব্জিগুলো খেতে না চাইলে তুলে নিতে পারেন। খেসে নিলেও অসুবিধের কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss carrot Radish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE