Advertisement
০৮ জুলাই ২০২৪
Dry Chia Seeds

শুকনো চিয়া খেতে গিয়ে বিপত্তি! প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরলেন তরুণ, সতর্ক করছেন চিকিৎসকেরা

সময়ের অভাবে এক চা চামচ শুকনো বীজ মুখে দিয়ে তার পর জল খেয়ে নেন অনেকেই। পেটের ভিতর সেই বীজ গিয়ে ফুলে যায়। কিন্তু গলায় শুকনো চিয়া আটকে থাকলে সমূহ বিপদ।

Man Chokes on Dry Chia Seeds After Drinking Water, Doctor issues warning

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৩:৩২
Share: Save:

এমনিতে চিয়া বীজ জলে ভিজিয়ে খাওয়াই দস্তুর। কিন্তু আগের দিন রাতে যদি চিয়া বীজ ভেজাতে ভুলে যান, তা হলে কী করবেন? সময়ের অভাবে এক চা চামচ শুকনো বীজ মুখে দিয়ে তার পর জল খেয়ে নেন অনেকেই। পেটের ভিতর সেই বীজ গিয়ে ফুলে যায়। আপাত ভাবে দেখলে তাতে অসুবিধের কিছু নেই। তবে এই অভ্যাস মোটেই ভাল নয়। শুকনো চিয়া খেতে গিয়ে খাদ্যনালিতে আটকে প্রাণসংশয় হয়েছিল এক ব্যক্তির। এই সংক্রান্ত একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি (সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন ) ।

জলে ভেজানো চিয়া গলাধঃকরণ করা সহজ হলেও শুকনো চিয়া খাদ্যনালিতে আটকে যাওয়ার সম্ভাবনা প্রবল। কারণ, খাদ্যনালির ভিতর কোনও খাঁজে শুকনো চিয়া আটকে যেতে পারে। তার পর জল খেলে সেই বীজ ফুলেফেঁপে বীজের আকারের চাইতে প্রায় ৩০ গুণ বড় হয়ে যায়। ফলে খাদ্যনালি ক্ষতিগ্রস্ত হয়। গলায় বীজ আটকে প্রাণসংশয় হওয়া অস্বাভাবিক নয়। তাই শুকনো চিয়া খেতে বারণ করেন চিকিৎসকেরাও। নেটপ্রভাবী এবং চিকিৎসক সার্ম মাজ়হার বলেন, “শুধু জল কেন, পুডিং, স্মুদি, ইয়োগার্ট কিংবা টক দই দিয়েও চিয়া বীজ খাওয়া যেতে পারে।”

পুষ্টিবিদেরা বলছেন, আগের দিন রাতে চিয়া বীজ ভেজাতে যদি ভুলেও যান, সে ক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠেই তা ভিজিয়ে দেওয়া যেতে পারে। আধ ঘণ্টা ভিজতে পারলেই যথেষ্ট। তেমন হলে ঈষদুষ্ণ জলেও চিয়া ভেজানো যায়। তা হলে কম সময়ের মধ্যেই এই বীজ ফুলে যাবে। সে ক্ষেত্রে গলাধঃকরণ করতে অসুবিধা হবে না। শারীরিক কোনও জটিলতা হওয়ার সম্ভাবনাও কম।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chia seeds Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE