Advertisement
০৬ জুলাই ২০২৪
Pears Benefits

৫ রোগ: বশে রাখতে গেলে বর্ষাকালে রোজ নাসপাতি খেতে হবে

নাসপাতির মধ্যে রয়েছে ফাইবার। এই ফাইবার পেটের জন্য ভাল। আয়রন সমৃদ্ধ এই ফল রক্তাল্পতার সমস্যা নিরাময় করে।

Five reasons why you should eat pears during monsoon

নাসপাতি খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ২০:০৫
Share: Save:

রোজ একটি করে আপেল খেলে নানাবিধ রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এ কথা তো প্রচলিত। তবে পুষ্টিবিদেরা বলছেন, একই রকম গুণ থাকা সত্ত্বেও নাসপাতি ততটা জনপ্রিয় নয়। অথচ কী নেই এই ফলে! নাসপাতির মধ্যে রয়েছে ফাইবার। এই ফাইবার পেটের জন্য ভাল। আয়রন সমৃদ্ধ এই ফল রক্তাল্পতার সমস্যা নিরাময় করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতেও এই ফলের জুড়ি মেলা ভার। নাসপাতি খেলে আর কী কী উপকার হয়?

১) ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে

নাসপাতির মধ্যে রয়েছে ‘অ্যান্থোকাইনিন’ নামক একটি উপাদান। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই ফলের গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই।

২) হার্ট ভাল রাখে

নিয়মিত নাসপাতি খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। তাই হার্ট ভাল রাখতে চাইলেও নাসপাতি খাওয়া যায়। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

৩) প্রদাহনাশক

নাসপাতিতে রয়েছে ভিটামিন সি এবং কে। এই দু’টি ভিটামিন শরীরে প্রদাহনাশক হিসাবে কাজ করে। প্রদাহজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই ফলটি।

Five reasons why you should eat pears during monsoon

হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে নাসপাতি খাওয়া যায়। ছবি: সংগৃহীত।

৪) হজমশক্তি ভাল রাখে

নাসপাতির মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে নাসপাতি খাওয়া যায়। আবার, কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও এই ফলটির জুড়ি মেলা ভার।

৫) ওজন ঝরায়

ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফাইবার আসলে অন্ত্র ভাল রাখে। আর অন্ত্র ভাল থাকলে বিপাকহারও ভাল হয়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE