Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lunch Habits

পুষ্টিকর খেয়ে, শরীর চর্চা করেও কমছে না ওজন! কোন ভুলে অধরা থাকছে কাঙ্খিত ফল?

শরীর চর্চা, সকালে পুষ্টিকর খাবার খেয়েও কিছুতেই কমানো যাচ্ছে না ওজন? কোথায় ভুল হচ্ছে জানলে অবাক হবেন?

শরীর চর্চা, স্বাস্থ্যকর খাওয়ার পরেও কমছে না ওজন!

শরীর চর্চা, স্বাস্থ্যকর খাওয়ার পরেও কমছে না ওজন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৬:৩৯
Share: Save:

ওজন কমাতে ঘুম থেকে উঠেই চলছে হাঁটাহাঁটি, জগিং। তারপর লেবু দিয়ে গরম জল খাওয়া। সকালের খাবারেও থাকছে প্রোটিন, শর্করার নির্দিষ্ট ভাগ। তারপরেও ফলাফল শূন্য!কিছুতেই কমছে না ওজন?

আপনার ক্ষেত্রেও কি এমনই কিছু হচ্ছে? যদি হয় তাহলে দেখুন তো এমন কোনও ভুল আপনি করছেন কি না?

দুপুরের খাবার

সকালের খাবারে অনেকেই যত্নশীল হলেও, দুপুরের খাবারে অনেক সময় সে ভাবে মনোযোগ থাকে না। দুপুরের খাবারে ফাইবার, প্রোটিন ও শর্করার ভারসাম্য থাকা দরকার। অনেকেই হয়তো অফিস যান। বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়া সম্ভব না হলে হাতের কাছে যা পান কিনে খেয়ে নেন। এতেই সকালের শরীরচর্চা, দিনের অন্য সময় স্বাস্থ্যকর খাবার খেয়ে ওজন কমানোর চেষ্টা বিফলে যেতে পারে।

দুপুরের খাবার বাদ দেওয়া

সময়ের অভাবে অথবা কম খাওয়ার জন্যই কেউ-কেউ দুপুরের খাবার বাদ দেন। এই ধরনের অভ্যাস স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। খাবার বাদ যাওয়া মানে সেই সময়ের জন্য বিপাকহার কমে যাওয়া। যা ওজন কমানোর পথে বাধা হতে পারে। বিপাকহার কমলে ওজন বাড়তে পারে।

বিকেলে বেশি খাওয়া

দুপুরের খাবার বাদ যাওয়ায়, বিকেলে বেশি খিদে পায়। যার ফলে বেশি খাওয়া হয়ে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য শুধু মেপে খাওয়া নয়, সময় ধরে খাওয়াটাও জরুরি।

বাইরের খাবার

দুপুরের খাওয়ার সময় অনেকেই ক্যাফে, ক্যান্টিন বা রেস্তোরাঁয় খান। সেখানে সবসময় পুষ্টিগুণ সম্পন্ন খাবার পাওয়া যাবে এমনটা কিন্তু নয়। সেই সমস্ত খাবারে চিনি, প্রক্রিয়াজাত রাসায়নিক থাকতে পারে। যা খেলে ওজন নিয়ন্ত্রণ সম্ভব নয়।

সস, মেয়োনিজ

ওজন কমাতে খাচ্ছেন স্যালাড। কিন্তু স্বাদ বাড়াতে সঙ্গে নিচ্ছেন বেশি পরিমাণ মেয়োনিজ। স্বাস্থ্যকর খাবারের সঙ্গে স্বাদ বাড়াতে রকমারি সস রাখলেন। মনে রাখবেন মায়নিজ বা সস আসলে প্রক্রিয়াজাত খবর। এগুলোও কিন্তু ওজন না কমার কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE