Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Positive Life

দৈনন্দিন ৫ অভ্যাস কী ভাবে বদলে দিতে পারে আপনার জীবন, জানলে অবাক হবেন!

পরিবার ও পেশাগত চাপ সামলে দিনে দিনে নিজেকে ক্লান্ত, বিধ্বস্ত মনে হচ্ছে? নিয়মিত কয়েকটি অভ্যাস কিন্তু আপনার জীবনে ইতিবাচক বদল ঘটাতে পারে।

দিনের শুরু থেকে কয়েকটি অভ্যাস বদল দিতে পারে জীবন!

দিনের শুরু থেকে কয়েকটি অভ্যাস বদল দিতে পারে জীবন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৪:১৬
Share: Save:

সকালে ঘুম ভাঙা থেকে শুতে যাওয়া পর্যন্ত ব্যস্ততার শেষ থাকে না বহু মানুষেরই। পরিবার, ঘরের কাজ সামলে, পেশাগত জীবন আছে। কাজের জগতেও হাজারও ঝক্কি। সব সামলে দিনের শেষে নিজের জন্য সময় কই?

দিনের পর দিন চূড়ান্ত ব্যস্ততা, নিজের জন্য সময় দিতে না পারা থেকে জন্ম নেয় রাগ, ক্ষোভ, খারাপ লাগা। সামান্য কারণে মেজাজ হারানো, খিটখিট হওয়াটা অজান্তেই যেন স্বভাবজাত হয়ে যায়। দৈনন্দিন কাজ, দায়িত্ব আচমকা বদলে যেতে পারে না। তা হলে এর থেকে মুক্তির কি কোনও পথ নেই? উপায় হল নিজের মনকে সময় দেওয়া। শরীরের যত্ন করা ব্যস্ততার মধ্যেই। দৈনন্দিন জীবনে কয়েকটি মাত্র অভ্যাস কিন্তু বদলে দিতে পারে আপনার জীবন।

যোগ ব্যায়াম ও ধ্যান

সকালটা শুরু করুন মনকে শান্ত করে। ধ্যান করা সহজ কথা নয় মোটেই। মনকে কেন্দ্রীভূত করাও দীর্ঘ সাধনা ছাড়া সম্ভব নয়। তবু সকাল বেলা খানিকক্ষণ যোগ ব্যায়াম এবং ধ্যান, মন ও শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। শবাসন থেকে পদ্মাসন, বজ্রাসন-সহ একাধিক যোগ ব্যায়ামে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। হজম থেকে সমগ্র শরীর ভাল রাখতে, মানসিক স্বাস্থ্যের উন্নতিতে যোগ ব্যায়ামের গুরুত্ব আছে।

স্বাস্থ্যকর খাবার

দিনভর কাজের জন্য শরীরের শক্তি আসে খাবার থেকেই। ব্যস্ততা আছে বলেই হাতের কাছে যা পাচ্ছেন, তা না খেয়ে স্বাস্থ্যকর, পুষ্টিগুণ সম্পন্ন খাবার বেছে নিন। সকালের খাবারে যেন প্রোটিন, শর্করার ভারসাম্য থাকে। ওজন কমাতে গেলে প্রোটিন জাতীয় খাবারে জোর দিতে হবে। পাশাপাশি সারা দিনে ‘গুড ফ্যাট’ রয়েছে, এমন খাবার যেমন আখরোট, পেস্তা, বাদাম খাওয়া জরুরি। আর দরকার জল বা তরল জাতীয় খাবার।

ঘুম

ঘুম যদি রাতে ঠিক মতো না হয়, কিছুতেই সকালে মেজাজ ঠিক রাখতে পারবেন না। কোনও কাজ করতেই ভাল লাগবে না। শরীরও সঙ্গ দেবে না। তা ছাড়া সুস্থ শরীর ও মনের জন্য ৭-৮ ঘণ্টা ঘুম খুব জরুরি। ঘুম ভাল হলে মেজাজ ভাল থাকবে।

খোলা হাওয়া দরকার

যত ব্যস্ততা থাক না কেন মিনিট ১৫ যদি খোলা হাওয়ায় ঘোরা যায়, মন তরতাজা হয়ে যায়। কোনও কাজে হয়তো মন বসছে না বা শরীর ভাল লাগছে না, তখন খানিকক্ষণ বাইরে ঘুরে নিতে পারেন। এমনিতেও দিনে কম করে ১৫ মিনিট হাঁটাহাঁটি স্বাস্থ্যের জন্য খুব প্রয়োজন।

লেখা

দৈনন্দিন চাপে নিজেকে কখনও বিধ্বস্ত মনে হলে নিজের জন্য একটু সময় বের করে মনের কথা লিখে ফেলুন। যদি ছন্দ আসে মনে, লিখে ফেলুন কবিতা, বেঁধে ফেলুন গান। আবার এ সব কোনও কিছুই না পারলে মন যা চাইছে, সারা দিন কী হল, কোন কথা খারাপ লাগল, কার কোন ব্যবহার ভাল লাগল সেই সবই একান্ত গোপন খাতার পাতায় লিখুন।

অভ্যাস এক দিনে তৈরি হয় না। কিন্তু জীবনে ভাল থাকার জন্য কিছু ভাল অভ্যাস খুব জরুরি। সকালে উঠে হয়তো যোগ ব্যায়াম করতে মন চাইছে না, স্বাস্থ্যকর খাবার খেতে ইচ্ছে হচ্ছে না, তবু নিজের মনকে বুঝিয়ে এই কাজগুলি করুন। এক মাস পরে শরীর ও মনে ইতিবাচক বদল একটু একটু করে ঠিকই টের পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE