Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Weight loss Tips

মুখরোচক খাবার খেয়েও কমানো যায় ওজন, তবে জানতে হবে কোন খাবারগুলি খাবেন

ওজন কমানোর জন্য যে সব সময় বাইরের খাবারের থেকে দূরে থাকতে হবে, তার কোনও মানে নেই। পছন্দের খাবার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। কোন মুখরোচক খাবার খেয়ে ওজন ধরে রাখা সম্ভব?

মুখরোচক খাবার খেয়েও কমানো যায় ওজন।

মুখরোচক খাবার খেয়েও কমানো যায় ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৩:৩০
Share: Save:

সামনেই পুজো। নতুন জামা কেনার পাশাপাশি এই সময় ওজন কমানোরও হিড়িক পড়ে যায়। রোগা হওয়া মানেই বাইরের খাবার খাওয়া বন্ধ। সঙ্গে ডায়েট, শরীরচর্চা তো আছেই। তবে বাইরের খাবারের থেকে মুখ ফিরিয়ে নেন অনেকেই। ভাজাভুজি, চকোলেট, মিষ্টিজাতীয় খাবার সবই প্রায় বাদ চলে যায় জীবন থেকে। পছন্দের খাবার খেতে না পারায় মনখারাপও হয়। তবে ওজন কমানোর জন্য যে সব সময় বাইরের খাবারের থেকে দূরে থাকতে হবে, তার কোনও মানে নেই। পছন্দের খাবার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। কোন মুখরোচক খাবার খেয়ে ওজন ধরে রাখা সম্ভব?

প্রোটিন স্মুদি

এটি তৈরি করতে আপনাকে নিতে হবে ২৫ গ্রাম মতো প্রোটিন পাউডার। তার সঙ্গে ফাইবার সমৃদ্ধ কলা অথবা বেরি। এক চা চামচ চিয়া বীজ এবং পিনাট বাটার। এই সব কয়েকটি উপাদান নিয়ে মিক্সিতে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর প্রোটিন স্মুদি। খেতেও মন্দ না। আবার শরীরের পক্ষেও ভাল।

পোহা

চিড়ের পোলাওয়ের পোশাকি নাম মূলত পোহা। চিড়ের সঙ্গে অন্যান্য সব্জি, যেমন বিন্‌স, আলু, গাজর ইত্যাদি মিশিয়েই মূলত এই খাবারটি তৈরি করা হয়। ডায়েট করলে সকাল কিংবা বিকেলের সুস্বাদু জলখাবার হিসাবে খেতেই পারেন পোহা।

কর্ন চাট

বাড়িতে থাকা সুইট কর্ন দিয়েই বানাতে পারেন মশলাদার জলখাবার। সুস্বাদু তো বটেই। সেই সঙ্গে পুষ্টিকরও। ভুট্টাতে রয়েছে পটাশিয়াম, ফোলেট, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৩ ইত্যাদি পুষ্টি উপাদান। এতে থাকা ফাইবার শরীরের হজমশক্তিও বাড়ায়। আর ভুট্টা যেহেতু ওজন কমাতে সহায়তা করে, তাই এই জলখাবার খেলে ওজন বাড়ার ভয় নেই।

অন্য বিষয়গুলি:

Weight Loss Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE