Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Dog Saliva

প্রিয় পোষ্য মুখ-হাত চেটে আদর জানায়, অজান্তেই বাসা বাঁধতে পারে জটিল রোগ!

পোষ্যকে নাক-মুখ চাটতে দেন? অজান্তেই রোগ জীবাণু ঢুকে যাচ্ছে দু’জনেরই শরীরে।

Is it safe to let your dog lick your face

পোষ্য আপনার মুখ হাত চাটলে কী ক্ষতি। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৮:৪৫
Share: Save:

বাড়ির পোষা কুকুরটি আপনাকে দেখলেই ছুটে এসে মুখ, হাতে চেটে দিয়ে আদর জানায়। তার মাথায় হাত বুলিয়ে, পিঠ চাপড়ে, কোলে তুলে নিয়ে কতই না আনন্দ হয় আপনার। একটু আদর পেলেই সে-ও আপনার মুখ-নাক চেটে দিয়ে আদর জানায়। চেটে দেওয়া আসলে কুকুরের একটি অনুভূতিরই প্রকাশ। চার পাশের পরিবেশ, মানুষ ইত্যাদি নিয়ে ধারণা তৈরি করতে তাদের জিভের স্বাদকোরক কাজ করে। আপনার প্রতি ভালবাসা, আনুগত্য প্রকাশের এটিই হল মাধ্যম। কেবল আদর জানাতে নয়, খিদে পেলে বা তেষ্টা পেলে আপনার দৃষ্টি আকর্ষণের জন্যও সে এমন আচরণ করে। এটি তাদের সোহাগেরই প্রকাশ।

কিন্তু কুকুরকে বার বার আপনার নাক-মুখ চাটতে দিলে ক্ষতি দু’জনেরই। এই বিষয়ে কলোরাডোর প্রাণীবিদ ডি এডওয়ার্ড দাবি করেছেন, কুকুরের লালায় যে ব্যাক্টেরিয়া থাকে তা মানুষের শরীরে ঢুকলে সংক্রমণ হতে পারে। আবার অন্য দিকে, মানুষের মুখে যে দূষিত পদার্থ লেগে থাকে, তা যদি কুকুরের পেটে যায়, তা হলে তাদেরও বিভিন্ন রকম সংক্রামক রোগ হতে পারে।

এডওয়ার্ডের কথায়, ক্যাপনোসাইটোফাগা ক্যানিমরসাস নামে একধরনের ব্যাক্টেরিয়া বাস করে কুকুরের লালায়। এই ব্যাক্টেরিয়া মানুষের নাক বা মুখ দিয়ে ঢুকলে তা বিভিন্ন অসুখের কারণ হতে পারে। অ্যালার্জি জনিত রোগ হতে পারে। তা ছাড়া বাড়ির কুকুরকে চোখে চোখে রাখলেও তারা অপরিষ্কার জায়গায় মুখ দিতে পারে, খাবার চেটে দেখতে পারে। তাই সেই লালা মানুষের মুখে ঢুকলে তা ক্ষতিকরও হতে পারে।

অন্যদিকে, মানুষের মুখে যে সব জীবাণু বাসা বেঁধে থাকে তা কুকুরদের জন্যও নিরাপদ নয়। বাইরে থেকে এসেই যদি পোষ্যকে কোলে তুলে মুখ চাটতে দেন, তা হলে কিন্তু আদতে আপনার পোষ্যেরই ক্ষতি হবে। কারণ বাইরের ধুলো, ধোঁয়া, জীবাণু আপনার মুখে, হাতে লেগে থাকবে। মুখ চাটার সময়ে সেইসব পোষ্যের শরীরেও ঢুকবে।

আবার আপনি মুখে যে ধরনের ক্রিম বা মেকআপ ব্যবহার করেন, তার রাসায়নিক পোষ্যদের জন্য মারাত্মক ক্ষতিকর। পোষ্য মুখ চাটার সময়ে যদি ফাউন্ডেশন বা লিপস্টিকের কণামাত্র তাদের পেটে যায়, তা হলে তার থেকে হজমের সমস্যা শুরু হতে পারে। মানুষের দাঁত ও জিভেও বিভিন্ন রকম জীবাণু থাকে। তাই সাবধান থাকতেই হবে। অনেকেই পোষ্য কুকুরের মুখে মুখ ঠেকিয়ে আদর জানান। আপনি ভালবাসা জানাচ্ছেন ঠিকই, কিন্তু আপনার মুখের জীবাণু অজান্তেই ঢুকে যাচ্ছে তাদের শরীরে। যা থেকে আপনার আদরের পোষ্যেরও ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Tips Bacterial Diseases
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE