Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Fitness Tips

পুজোয় দেদার মিষ্টি, ভাজাভুজি খেয়ে ফিট থাকা যায়, শুধু ৩ নিয়ম মেনে চলতে হবে

উৎসব শেষে ওজন কমাতে আবার আলাদা ধকল সহ্য করতে হয়। তাই উৎসবে শত অনিয়মের মাঝেও কিছু নিয়ম না মানলেই নয়।

পুজোর অনিয়মেও সামলে থাকুন।

পুজোর অনিয়মেও সামলে থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৬:২৪
Share: Save:

উৎসব মানে শুধু হইহুল্লোড় নয়, অনিয়মও। বাইরের খাবার খাওয়া, রাতজাগা, সময় মতো খাবার না খাওয়া— এগুলি সবই উদ্‌যাপনের অঙ্গ। তবে এই হইচই আর হুল্লোড়ের মাঝে নিজের শরীরেরও যত্ন নেওয়া জরুরি। উৎসবের মরসুমে জমিয়ে আনন্দ করতে নিজেকে চাঙ্গা না রাখলে চলে না। তা ছাড়া সাময়িক আনন্দ ওজন বাড়িয়ে দিতে পারে। উৎসব শেষে ওজন কমাতে আবার আলাদা ধকল সহ্য করতে হয়। তাই উৎসবে শত অনিয়মের মাঝেও কিছু নিয়ম না মানলেই নয়।

১) শুধু উৎসবের মরসুমে শাকসব্জি খাওয়া জরুরি। তবে সব কিছুর মতো, শাকসব্জি খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। বিশেষ করে এই উৎসব-উদ্‌যাপনের সময় সুস্থ থাকতে একটি নির্দিষ্ট পদ্ধতিতে খাওয়াদাওয়া করা জরুরি। এই সময় শাকসব্জি দিয়ে তৈরি করা খাবার বেশি করে খান। তবে সব্জি দিয়ে কিছু রান্নার সময় তেলের ব্যবহার যেন একেবারেই কম থাকে।

২) উৎসবের মরসুমে শরীরচর্চার কথা ভুলে গেলে চলবে না। উৎসব, উদ্‌যাপন, হইচই থাকবেই, কিন্তু শরীর সুস্থ রাখতে ব্যায়াম করা জরুরি। শরীরচর্চার অভ্যাসে হজমের গোলমাল দূরে থাকবে। দেদার বাইরের খাবার খাওয়ার পরেও ওজন হাতের মুঠোয় রাখতে শারীরিক কসরত করা দরকার।

৩)এই সময় গ্লুটেন-মুক্ত খাবার বেশি করে খান। বাইরের তেল-মশলাদার খাবারে এমনিতেই কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিনের পরিমাণ অনেক বেশি। ফলে বাড়িতে এমন খাবার খাওয়া প্রয়োজন, যেগুলি থেকে ওজন বেড়ে যাওয়ার

অন্য বিষয়গুলি:

festival Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE