Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Natural Mosquito Repellent Oil

মশা তাড়াতে রাসায়নিক দেওয়া ক্রিম নয়, বাড়িতেই তৈরি করে ফেলুন বিশেষ এক ধরনের তেল

মশা তাড়াতে বাজারে অনেক ধরনের জিনিসই তো পাওয়া যায়। ধূপ, স্প্রে, রেপেলেন্ট অয়েলের পাশাপাশি গায়ে মাখার ক্রিম বা তেলও বিক্রি হয়। তবে সেগুলির মধ্যে রাসায়নিক থাকে।

How to make mosquito repellent oil at home

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২১:৩৩
Share: Save:

বর্ষাকালে মশার উপদ্রব বাড়ে। মশাবাহিত রোগের হাত থেকে বাঁচতে ঘরে ধূপ জ্বালেন। রাসায়নিক স্প্রে-ও ছড়িয়ে দেন। মশা তাড়াতে সুইচবোর্ডে রেপেলেন্ট ‘অয়েল’ জ্বালিয়ে ঘুমোতে যান অনেকে। তবে ঘরের বাইরে বেরোলে তো এই সব পন্থায় কাজ হবে না। তা ছাড়া এগুলি রাসায়নিক-নির্ভর। তাই শরীরের জন্য মোটেই ভাল নয়। তার চেয়ে বরং মশা তাড়ানোর জন্য বাড়িতেই বিশেষ এক ধরনের তেল তৈরি করে নিতে পারেন। সেই তেল গায়ে মাখলে মশা ধারেকাছে ঘেঁষবে না। আর ত্বকের ক্ষতিও সহজেই এড়ানো যাবে।

মশা তাড়ানোর তেল তৈরি করতে কী কী লাগবে?

উপকরণ:

১ কাপ নারকেল তেল বা অলিভ অয়েল

১০-২০ ফোঁটা ইউক্যালিপটাস অয়েল

১টি কাচের শিশি

পদ্ধতি:

প্রথমে কাচের শিশিতে নারকেল তেল ঢেলে নিন। তাপ পর ওই তেলের মধ্যে ১০ থেকে ২০ ফোঁটা ইউক্যালিপটাস অয়েল দিয়ে দিন। চাইলে ইউক্যালিপটাসের বদলে সিট্রানিলা অয়েলও ব্যবহার করতে পারেন। দু’টি উপকরণ ভাল করে মিশিয়ে নিলেই কাজ শেষ। তবে এই ধরনের এসেনশিয়াল অয়েলের উপাদানগুলি সক্রিয় অবস্থায় থাকে। তাই প্রাকৃতিক উপাদান হলেও সেখান থেকে অ্যালার্জি হওয়া স্বাভাবিক। তবে সারা গায়ে মাখার আগে অবশ্যই ‘প্যাচ টেস্ট’ করে নিতে পারলে এই সমস্যাও সহজে এড়িয়ে চলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE