Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Concentration

কাজে মন বসছে না! মাথায় হাজার চিন্তার ভিড়? জানুন মনোযোগ বাড়ানোর সহজ ৭ কৌশল

মনোবিদেরা বলেন, এমন কিছু কৌশল আছে, যেগুলি মেনে চললে যে কোনও কাজেই মন বসানো অনেক সহজ হয়ে যাবে। অহেতুক চিন্তাভাবনা, উদ্বেগ দূরে থাকবে।

How to improve your concentration skills

কাজে মনোযোগ বাড়ানোর সহজ উপায়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১১:২৬
Share: Save:

কাজে মন বসছে না! এখনকার ব্যস্ত সময়ে এই সমস্যা প্রায় প্রত্যেকের। প্রতি দিন নাকেমুখে কিছু গুঁজেই অফিস। সারা দিন একটানা কাজ। কাজের চাপও কম কিছু নয়।তা নিয়ে মাথায় হাজারটা চিন্তা কিলবিল করে। একটা সময়ে গিয়ে মনে হয়, খুব ক্লান্তি আসছে। একঘেয়েমির জেরে কাজে মনও বসে না। কাজ শুরু করলেই মনে নানা চিন্তা ভিড় করে। অন্যমনস্কতাও এসে যায়। এ দিকে কাজে মনোযোগ না দিলে ভুলভ্রান্তি হবেই। তাই মন ভাল রাখার ও কাজে মনঃসংযোগ বাড়ানোর কিছু উপায় জেনে রাখা দরকার।

মন তার আপন গতিতেই ছুটবে। দশ দিকেই তার নজর। এই মনকে ধরেবেঁধে বশে রাখা সহজ নয়। তবে মনোবিদেরা বলেন, এমন কিছু কৌশল আছে, যা মেনে চললে যে কোনও কাজেই মন বসানো অনেক সহজ হয়ে যাবে। অতিরিক্ত চিন্তাভাবনা, উদ্বেগও দূরে থাকবে। তা হলে চলুন জেনে নেওয়া যাক, কী কী সেই কৌশল।

১. শুধু কাজেই ফোকাস করুন

জরুরি কাজ ফেলে আমরা মোবাইল ঘাঁটাঘাঁটি শুরু করে দিই। অথবা ইউটিউবে কোনও ভিডিয়ো দেখে সময় নষ্ট করি। দেখবেন, অফিসে বসেও হয় আপনি আপনার অন্যান্য গ্যাজেটের দিকে মন দিচ্ছেন, নয় তো কাজের বাইরে অন্যান্য জিনিসে মন দিয়ে ফেলছেন। এতে সময়ও যেমন নষ্ট হয়, তেমনই মনোযোগও কমতে থাকে। তাই আগে যে কাজটা করছেন, সেটা করে নিন, তার পর না হয় বিরতি নেবেন।

২. সময় ধরে কাজ করুন

আজ সারা দিন কী কী কাজ করবেন, তার একটা তালিকা তৈরি করে নিন। অফিসে গিয়ে ঠিক করুন, কোন কোন কাজ জরুরি, কোনটা আগে করতে হবে। তার পর সময়কে ছোট ছোট ভাগে ভেঙে নিন। সেই সময় ধরেই কাজ শেষ করুন। পরে করব বলে কাজ ফেলে রাখলে মন বিক্ষিপ্ত হতে বাধ্য। ফলে কাজে ভুলভ্রান্তি হতেই পারে।

৩. বিরতি নিন

অনেকেই একটানা কাজ করতে থাকে। এতে একঘেয়েমি এসে যায় খুব তাড়াতাড়ি। মনোবিদেরা বলেন, কাজ করুন কিন্তু বিরতি নিয়ে। মস্তিষ্ক বিশ্রাম চায়। মাঝে ৫ থেকে ১০ মিনিটের ছোট্ট বিরতি নিন। এই সময়টাতে একটু হাঁটাহাঁটি করতে পারেন। সম্ভব হলে বাইরের খোলা হাওয়ায় ঘুরে আসুন। এতে মন ভাল থাকবে। বিরতির পরে কাজটাও দ্বিগুণ উৎসাহ নিয়ে করতে পারবেন।

৪. অন্যমনস্ক মন বশে আসবে ধ্যানে

দিনে এক বার অন্তত ধ্যান করুন। কাজের চাপের কারণে এড়িয়ে যাবেন না। নিজের জন্য মিনিট দশেক সময় বার করে নিতেই হবে। ধ্যানের অভ্যাস তৈরি হলে যে কোনও কাজেই মন দেওয়া সহজ হবে।

৫.‘মাল্টিটাস্কিং’ কি ভাল?

এখনকার ছেলেমেয়েরা দশটা কাজ এক সময়ে করতেই অভ্যস্ত। ‘মাল্টিটাস্কিং’ সব ক্ষেত্রে খারাপ তা নয়, কিন্তু মনোবিদেদের পরামর্শ, একটা নির্দিষ্ট সময়ে একটাই কাজ মন দিয়ে করার চেষ্টা করতে হবে। তাতে ওই কাজটাতেই মন পুরোপুরি বসবে। কাজও ভাল হবে আর ভুলও কম হবে।

৬. টানা ঘুম

পর্যাপ্ত ঘুম খুব জরুরি। তা হলেই মন ও মস্তিষ্কের ক্লান্তি দূর হবে। একজন প্রাপ্তবয়স্কের সারা দিনে ৭ থেকে ৮ ঘণ্টা টানা ঘুম জরুরি বলেই মনে করেন মনোবিদেরা। ঘুম ভাল হলে দেখবেন, সকালে উঠেও মনমেজাজ খুব তাজা লাগছে। কিন্তু যদি ঘুম ভাল না হয়, রাতভর জেগে মোবাইল, ল্যাপটপ ঘাঁটাঘাঁটি করে ঘুমের বারোটা বাজান, তা হলে দিনভর মেজাজ খিটখিটে থাকবে। অল্পেই ক্লান্তি এসে যাবে। কাজেও মন বসবে না ঠিক করে।

৭. ঘাম ঝরুক

শরীরচর্চা করা খুব জরুরি। মন যদি ভাল রাখতে হয় ও মনঃসংযোগ বাড়াতে হয়, তা হলে দিনে অন্তত ১৫ মিনিট সময় বার করেও শরীরচর্চা করতে হবে। ঘাম ঝরলে রক্ত সঞ্চালনও ভাল হবে, হরমোনের ভারসাম্য বজায় থাকবে। শরীর সতেজ থাকলে মনও তরতাজা থাকবে। দেখবেন, তখন কাজেও মন বসছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Attention Mindful Meditaion Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE