Advertisement
১১ সেপ্টেম্বর ২০২৪
Yogurt Benefits

বাজারে তো অনেক রকম ইয়োগার্ট পাওয়া যায়, তার মধ্যে কোনটি স্বাস্থ্যকর? বুঝবেন কী করে?

ইয়োগার্টে প্রোটিন, ফ্যাট, ক্যালশিয়াম, ভাল মানের ব্যাক্টেরিয়া তো আছে। এই সমস্ত উপাদানই শরীরের জন্য ভাল।

How to choose perfect yogurt according to your needs

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২০:০৩
Share: Save:

টক দই নয়, বন্ধুর পরামর্শে ইয়োগার্ট খেতে শুরু করেছেন অনেক দিন। বাড়িতে পাতা টক দইয়ের তুলনায় খেতে ভাল। এক একটিতে এক একরকম গন্ধও থাকে। কোনওটিতে আবার প্রোবায়োটিক বেশি। কোনওটির কদর রয়েছে ‘লো ফ্যাট’ বলে। তা ছাড়া ইয়োগার্টে প্রোটিন, ফ্যাট, ক্যালশিয়াম, ভাল মানের ব্যাক্টেরিয়া তো আছে। এই সমস্ত উপাদানই শরীরের জন্য ভাল। তাই বলে যে কোনও ধরনের ইয়োগার্ট কি যে কেউ খেতে পারেন? ইয়োগার্ট কেনার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন, তাঁরা প্রথমেই দেখে নেবেন ইয়োগার্টে চিনি দেওয়া আছে কি না। থাকলেও তা যেন ৫ গ্রামের বেশি না হয়।

২) বেশ কয়েকটি সংস্থা ইয়োগার্টে চিনির বিকল্প হিসাবে কৃত্রিম শর্করা ব্যবহার করে থাকে। রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত করে এই ধরনের শর্করারও যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) ইয়োগার্টে যে ধরনের প্রোটিন থাকে তা শরীরের জন্য ভাল। গ্রিক ইয়োগার্টে প্রোটিনের পরিমাণ বেশি। তাই এই ধরনের ইয়োগার্ট বেছে নিতেই পারেন।

৪) সুস্থ থাকতে রোজের রুটিন থেকে ফ্যাট একেবারে বাদ দেওয়া মোটেও ভাল নয়। ফ্যাট ভাল তবে খেয়াল রাখতে হবে তা যেন স্বাস্থ্যকর হয়। ইয়োগার্টে যে ধরনের ফ্যাট থাকে তা হার্টের স্বাস্থ্যের জন্য ভাল।

৫) সাধারণ ইয়োগার্টে প্রোবায়োটিকের পরিমাণ বেশি। তাই কৃত্রিম স্বাদ, গন্ধ বা বর্ণ-যুক্ত ইয়োগার্টের চাইতে সাধারণ ইয়োগার্ট বেছে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogurt Greek Yogurt Benefits Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE