Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Teeth Care

দেদার আইসক্রিম, চকোলেট খেয়েও মজবুত থাকবে দাঁত, শুধু ৩ নিয়ম মানতে হবে

আইসক্রিম খেয়ে দাঁতের অবস্থা কী হবে, তা নিয়ে একটা চিন্তা থাকেই। আইসক্রিম খেয়েও কী ভাবে দাঁতের যত্ন নেওয়া যাবে?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭
Share: Save:

আইসক্রিমের জন্য খুদের বায়না সামলাতে গিয়ে অতিষ্ট হয়ে পড়তে হয় বাবা-মায়েদের। কিন্তু আইসক্রিমের প্রতি ভালবাসা বড়দেরও কিছু কম নয়। চকোবার, ম্যাঙ্গো কিংবা বাটারস্কচ দেখলেই বড়দের মনের মধ্যেও প্রজাপতি নেচে বেড়ায়। আইসক্রিম দেখলে নিজেকে সামলানো সহজ নয় ছোট-বড় কারও পক্ষেই। তবে আইসক্রিম খেয়ে দাঁতের অবস্থা কী হবে, তা নিয়েও চিন্তা থাকে। আইসক্রিম খেয়েও কী ভাবে দাঁতের যত্ন নেওয়া যাবে?

১) শরীর আর্দ্র রাখতে প্রচুর জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু শুধু শরীর নয়। গরমে দাঁত ভাল রাখতেও জল খাওয়া প্রয়োজন। বেশি বেশি জল খাওয়ার অভ্যাস দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

২) মিষ্টি খেতে ভাল লাগলেও দাঁতে এর প্রভাব পড়ে। তাই দাঁত ভাল রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে এমন মিষ্টি খান। চকোলেট খেলেও খাওয়ার পর গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিন। দাঁতের ফাঁকে মিষ্টি বা চকোলেটের টুকরো আটকে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়। এই ধরনের সুরক্ষাবিধিগুলি শুধু গরমে নয়, সারা বছর মেনে চলা প্রয়োজন।

৩) দাঁত ভাল রাখতে সুরক্ষাবিধি মেনে চলা প্রয়োজন। তা ছাড়াও দাঁতে ছোটখাটো কোনও সমস্যা হলে দন্ত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া জরুরি। সমস্যা দেখা না দিলেও মাসে এক বার করে অন্তত চিকিৎসকের কাছে রুটিন চেকআপ করিয়ে নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ice cream Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE