Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Bad Pillow Symptoms

শুধু ঘাড়-পিঠের ব্যথা নয়, উঁচু বালিশে মাথা রাখলে ত্বকেরও ক্ষতি হতে পারে! জানেন কী ভাবে?

উঁচু বালিশে মাথা রাখলে ঘাড়ে ব্যথা হওয়া স্বাভাবিক। সেখান থেকে মেরুদণ্ডেও চোট লাগতে পারে। কিন্তু ত্বকের চিকিৎসকেরা বলছেন, উঁচু বালিশে মাথা রেখে ঘুমোনোর অভ্যাসে অচিরেই ত্বকে বয়সের ছাপ পড়ে।

High pillow could be dangerous for your skin and spine

কী ধরনের বালিশে মাথা রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৬:৩১
Share: Save:

ঘুমের সঙ্গে কোনও আপস নয়। তাই ভাল-মন্দ খুঁটিয়ে বিচার করে তবেই বিছানা- বালিশ কেনেন। সারা দিন অক্লান্ত পরিশ্রমের পর নরম বিছানা-বালিশে মাথা রাখলে ঘুমটা ভাল হয়। কিন্তু কারও কাছে আবার এই মাথার বালিশটিই বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। উঁচু বালিশে মাথা রাখলে ঘাড়ে ব্যথা হওয়া স্বাভাবিক। সেখান থেকে মেরুদণ্ডে চোট লাগতে পারে। কিন্তু ত্বকের চিকিৎসকেরা বলছেন, উঁচু বালিশে মাথা রেখে ঘুমোনোর অভ্যাসে অচিরেই ত্বকে বয়সের ছাপ পড়ে।

নেটপ্রভাবী এবং চিকিৎসক মেহস্ এ প্রসঙ্গে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে তিনি বলেছেন, অল্প বয়সে ত্বকে বলিরেখা, চামড়া কুঁচকে যাওয়া, চোখের তলায় ফোলা ভাব দেখা দিতে পারে প্রয়োজনের চাইতে উঁচু বালিশে মাথা রাখলে। এ ছাড়া, ঘাড়ে ব্যথা কিংবা নমনীয়তা নষ্ট হওয়ার মতো সমস্যা তো আছেই।

ত্বকের চিকিৎসকেরা বলছেন, উঁচু বালিশে মাথা রাখলে মাথা এবং ঘাড়ের মাঝে অনেকটা ব্যবধান তৈরি হয়। সোজা বা চিত হয়ে শোয়ার সময়ে স্বাভাবিক ভাবেই থুতনি বুকের কাছাকাছি এসে ঠেকে। ফলে মুখে, গলার চামড়ায় অসংখ্য ভাঁজ পড়ে। যা পরবর্তী কালে বলিরেখায় পরিণত হয়। এ ছাড়া মস্তিষ্কের সঙ্গে গোটা শরীর সমান্তরাল ভাবে না থাকলে রক্ত চলাচল ব্যাহত হয়। ত্বকের হাল খারাপ হওয়ার জন্য এই কারণগুলি যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

neck pain Muscle Cramp Pillow spinal injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE