Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Lactose Intolerance

দুধ সহ্য হয় না, কিন্তু আইসক্রিম বা মিষ্টি খেলেও একই রকম সমস্যা হতে পারে! তা হলে কী করবেন?

‘ল্যাক্টোজ় ইন্টলারেন্ট’ হলে শুধু দুধ নয়, দুগ্ধজাত কোনও খাবারই খাওয়া যায় না। তবে দুধ বা ছানা না খেলেও মিষ্টি, আইসক্রিম, চকোলেট কিংবা পনির খেতে তো সাধ হয়!

Tips for lactose intolerants if you wish to drink milk

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৭:৫৮
Share: Save:

হাড়ের গঠন, দাঁত মজবুত রাখার জন্য দুধ খেতেই হয়। ভিটামিন ডি, ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করতে গেলে দুধের উপরেই ভরসা রাখতে হয়। তবে দুধ খেলে তো অনেকেরই পেটের সমস্যা দেখা দেয়। গ্যাস, অম্বল, ডায়েরিয়া বা পেটফাঁপা নিয়ে ভুগতে হয়। তাই অনিচ্ছা সত্ত্বেও দুধ খাওয়া প্রায় ছেড়ে দিয়েছেন।

‘ল্যাক্টোজ় ইন্টলারেন্ট’ হলে শুধু দুধ নয়, দুগ্ধজাত কোনও খাবারই খাওয়া যায় না। তবে দুধ বা ছানা না খেলেও মিষ্টি, আইসক্রিম, চকোলেট কিংবা পনির খেতে তো সাধ হয়! তা হলে পছন্দের সেই সব খাবার খাওয়াও কি ছেড়ে দিতে হবে? পুষ্টিবিদেরা বলছেন, কয়েকটি বিষয় মাথায় রাখলেই সমস্যার সমাধান হবে।

১) গরু বা মোষের দুধ সহ্য না হলে কাঠবাদাম বা সয়াবিন বা ওটসের দুধ খেতে পারেন। এগুলি ‘ল্যাক্টোজ়’-মুক্ত।

২) দুধ কখন খাচ্ছেন এবং তার সঙ্গে কী ধরনের খাবার খাচ্ছেন, সেটিও গুরুত্বপূর্ণ। ভরা পেটে দুধ খেলে কিন্তু সমস্যা হওয়ার কথা নয়। আবার দুধের সঙ্গে ফাইবার জাতীয় খাবার খেলে কিন্তু সমস্যায় পড়তে পারেন।

৩) দুধের সঙ্গে দুগ্ধজাত খাবার খেলেও পেটের গোলমাল হতে পারে। তাই দুধ চায়ের সঙ্গে টুকটাক মুখ চালাতে পনিরের কোনও পদ যেমন খাবেন না, তেমনই কাস্টার্ডের সঙ্গে মিষ্টি খেলেও বিপদ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Oat Milk Almond Milk Lactose Intolerance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE