Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Healthy Snacks

খিদে পেলে পকোড়া, কাটলেট খেতে ইচ্ছা করে? পেটের বারোটা বাজাতে না চাইলে ৩ খাবার খেতে পারেন

ভাজাভুজি শুধু ওজন বাড়িয়ে দেয় না, শরীরের উপরেও এই ধরনের খাবার বিরূপ প্রভাব ফেলে। তাই বিকল্প হিসাবে বেছে নিতে হবে অন্য কোনও খাবার। রইল তার খোঁজ।

ওজন কমাতে খাওয়াদাওয়ায় বদল আনা চাই।

ওজন কমাতে খাওয়াদাওয়ায় বদল আনা চাই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৪:৪৭
Share: Save:

মনে মনে প্রতিজ্ঞা করেছিলেন বিকালে খিদেয় মরে গেলেও ভাজাভুজি আর মুখে তুলবেন না। কিন্তু বিকাল হতেই নিজেকে দেওয়া কথা রাখতে পারলেন না। অফিসের কাজের ফাঁকেই চোখের সামনে ভেসে উঠতে থাকে কাটলেট, পকোড়ার ছবি। নাকে ভেসে আসে খাবারের ঘ্রাণ। অজান্তেই অর্ডার করে ফেলেন কাটলেট, পকোড়া। তাতে পেট আর মনের খিদে হয়তো মেটে, কিন্তু রোজ এই ধরনের খাবার খেয়ে ওজন নিয়ন্ত্রণে রাখা অসম্ভব। তা ছাড়া শরীরের উপরেও এই ধরনের খাবার বিরূপ প্রভাব ফেলে। তাই বিকল্প হিসাবে বেছে নিতে হবে অন্য কোনও খাবার। রইল তার খোঁজ।

বেরি দেওয়া গ্রিক ইয়োগার্ট

মিষ্টি খেতে যাঁরা ভালবাসেন, তাঁরা কাজের ফাঁকে টুকটাক কেক, চকোলেট, কুকি খেয়ে ফেলেন। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য এই অভ্যেস খুবই ক্ষতিকর। বেশি পরিমাণে সুগার স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়। তাই মিষ্টির বদলে বেছে নিন গ্রিয় ইয়োগার্ট। গরমকালে আম-জামের মতো ফল দিয়ে খেতে পারেন। তা ছাড়া ড্রাই স্ট্রবেরি বা ক্র্যানবেরি দিয়ে খেলেও মিষ্টির দুঃখ কিছুটা ভুলে যাবেন।

ডার্ক চকোলেট

যাদের একদমই মিষ্টি ছাড়া চলে না তারা দিনে এক টুকরো করে ডার্ক চকোলেট খেতে পারেন। এতে নানা রকম পুষ্টিকর পদার্থ থাকে। তা ছাড়া একটানা কাজের পর শরীর চাঙ্গা এবং চনমনে রাখতেও ডার্ক চকোলেট খেতে পারেন।

ড্রাই ফ্রুট

খিদে পেলেই আমরা চানাচুড় বা কেক খাওয়ার কথা ভাবি। কিন্তু তার বদলে হাতের কাছে নানা রকম ড্রাই ফ্রুটের শিশি রাখুন। বাদাম, কাজু, পেস্তা, আখরোট, আমন্ড খেতে পারেন। একটু মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে খেজুর বা ড্রাই বেরিও খেতে পারেন। পেট তাড়তাড়ি ভরে যাবে।

অন্য বিষয়গুলি:

Snacks Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE