Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Diabetes Problem

শুধু মিষ্টি খেলেই রক্তে শর্করা বাড়ে না, ডায়াবিটিস হতে পারে রোজের কিছু ভুলে

মিষ্টি খাওয়ার প্রবণতা ডায়াবিটিসের কারণ। তবে মিষ্টিরই একমাত্র দোষ নয়। ডায়াবিটিসের নেপথ্যে রয়েছে আরও অনেক কারণ। সেগুলিও জেনে রাখলেও বিপদ এড়ানো যাবে।

ডায়াবিটিসের সব দোষ মিষ্টির নয়।

ডায়াবিটিসের সব দোষ মিষ্টির নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৪:০৬
Share: Save:

উৎসবের সঙ্গে মিষ্টিমুখের সম্পর্ক অত্যন্ত গভীর। মিষ্টি না খেলে উৎসব অসম্পূর্ণ থেকে যায়। তবে রক্তে যাঁদের শর্করার মাত্রা সবে বিপদসীমা পেরিয়েছে, মিষ্টি খাওয়ার আগে মনে একটা দুর্ভাবনা তৈরি হয়। মিষ্টি রক্তে শর্করা বাড়িয়ে দেয় এটা সত্যি। মিষ্টি খাওয়ার প্রবণতা ডায়াবিটিসের কারণ। তবে মিষ্টিরই একমাত্র দোষ নয়। ডায়াবিটিসের নেপথ্যে রয়েছে আরও অনেক কারণ। সেগুলিও জেনে রাখলে বিপদ এড়ানো যাবে।

১) দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করলেও ঝুঁকি বাড়ে ডায়াবিটিসের। শরীর যত সচল রাখবেন, ততই ডায়াবিটিস দূরে থাকবে। এক জায়গায় বসে বসে কাজ রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই যত পারবেন শরীর সচল রাখার চেষ্টা করুন। শরীরচর্চা অভ্যাস করুন।

২) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ধূমপানের সঙ্গেও ডায়াবিটিসের যোগ রয়েছে। তাই ডায়াবিটিসের ঝুঁকি কমাতে ধূমপানে রাশ টানুন।

৩) মানসিক চাপের কারণেও ডায়াবিটিসে আক্রান্ত হন কেউ কেউ। কর্মক্ষেত্রে চাপ, বাড়িতে সমস্যা— চিন্তার জেরে বেড়ে যায় রক্তের শর্করার মাত্রা। মানসিক চাপ কমাতে নিয়মিত যোগাসন করুন। মাঝেমধ্যে সময় বার করে বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা দিন। মন ভাল রাখার চেষ্টা করুন।

৪) ব্যস্ত জীবনে ঘুমের সঙ্গে আপস করেন কেউ কেউ। অপর্যাপ্ত ঘুম নানা রোগবালাই ডেকে আনে। শরীর সুস্থ রাখতে যে পরিমাণ ঘুমের প্রয়োজন, তার চেয়ে কম হলে ডায়াবিটিস হওয়ার ঝুঁকি থেকে যায়। ঘুম যাতে পর্যাপ্ত হয়, সে দিকে অতি অবশ্যই খেয়াল রাখা জরুরি।

অন্য বিষয়গুলি:

Habits Diabetis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE