Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Tips

শরীরচর্চা, ডায়েট না করেই রোগা হতে চান? সকালে ৩ কাজ করতে পারেন

ওজন কমানোর এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, দ্রুত রোগা হওয়ার মন্ত্র লুকিয়ে রয়েছে সকালের কয়েকটি কাজে।

Habits Help you to reduce weight

সকালের কাজেই ঝরবে ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১২:১৩
Share: Save:

রোগা হওয়ার জন‍্য প্রয়োজন একটানা চেষ্টা। শরীরচর্চা, ডায়েট, বাইরের খাবারের দিক থেকে মুখ ফিরিয়ে নেওয়া,একের পর এক ধাপ পেরিয়ে তবে হয়তো খানিকটা ওজন ঝরে। ওজন কমানোর এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, দ্রুত রোগা হওয়ার মন্ত্র লুকিয়ে রয়েছে সকালের কয়েকটি কাজে।

ঘুম ভাঙুক দ্রুত

সকাল ঘুম থেকে ওঠার উপকারিতা নিয়ে বলা বাহুল্য। এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের ৮ ঘণ্টা ঘুম যথেষ্ট। তার বেশি ক্ষণ হলে হজমের গন্ডগোল দেখা দিতে পারে। দেরি করে ওঠার ফলে নির্দিষ্ট সময় ধরে শরীরচর্চা করা যায় না। ভেবেচিন্তে স্বাস্থ্যকর জলখাবার বানানোও হয়ে ওঠে না। তাড়াতাড়ি বিছানা ছাড়লে সময় নিয়ে ব্যায়াম, প্রাতরাশ সবই নিয়মমাফিক হয়।

ধ‍্যান করতে পারেন

সারা দিনের জন্য নিজেকে চনমনে রাখতে মেডিটেশন বা ধ্যানের বিকল্প নেই। ৫ থেকে ১০ মিনিট ধ্যান করে নিলে মন এবং মাথা শান্ত থাকবে। শরীরের ভিতর থেকে শক্তি পাওয়া যাবে। রোজ ধ্যান করার অভ্যাসে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

Habits Help you to reduce weight

অনেক ক্ষণ ধরে শরীরচর্চা করার শক্তি জোগায় উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার। ছবি: সংগৃহীত।

জলখাবারে প্রোটিনের ভাগ বেশি থাক

ওজন কমানোর সময়ে অনেকেই প্রোটিন ঠিক মতো খান না। পুষ্টিবিদরা বলছেন, ভরপুর প্রোটিন আছে এমন খাবার অনেক ক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কম থাকে। অনেক ক্ষণ ধরে শরীরচর্চা করার শক্তিও জোগায় উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Morning Habits Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE