Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tea

বেশি ক্ষণ ফোটালেই স্বাস্থ্যহানি! কোন চা কতটা ফোটানো প্রয়োজন, কত সময় ধরে ভেজাতে হয়?

চা বেশি ফুটলেই পুষ্টিগুণ নষ্ট হয়। স্বাদেরও দফারফা হয় তাতে। এক কাপ খাসা চা বানাতে কী করবেন?

Guide for making perfect Cup of tea

চা বেশি ক্ষণ ধরে ফোটালেই পুষ্টিগুণ ও স্বাদ দুই-ই নষ্ট হবে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৭:০৯
Share: Save:

মাটির ভাঁড়ে চা হোক বা নামী রেস্তরাঁয় বাহারি পোর্সেলিনের পাত্র, চায়ের কাপে তুফান তুলেই বাঙালির কত না আড্ডা, সমালোচনা, তর্ক-বিতর্ক। বাঙালির কাছে চা শুধু নেশা নয়, এক কাপ আবেগও।

কালের নিয়মে যেমন রুচিতে বদল এসেছে, তেমনই খাদ্যাভ্যাসও বদলেছে। বৈঠকি আড্ডায় চা আর এখন শুধু বিনোদনের সঙ্গী নয়, স্বাস্থ্য সচেতনদের ডায়েটেও জায়গা করে নিয়েছে। কালো চা (অক্সিডাইজ়ড), হলুদ চা (আনঅক্সিডাইজ়ড), হার্বাল টি, গ্রিন টি, অ্যারোমা টি— এখন চায়েরও রকম অনেক। পুষ্টিগুণও আলাদা, স্বাদও। কাজেই কোন চা কী ভাবে তৈরি করছেন সেটাও মাথায় রাখতে হবে।

সাধারণত আমরা চা ফুটিয়েই খাই। কিন্তু সব চা ফোটালে তার স্বাদ কি আর থাকবে?

বেশি ফোটালে আবার চায়ের পুষ্টিগুণও নষ্ট হবে। সকাল সকাল এক কাপ চা-ও যদি স্বাদে গন্ধে ভরপুর না হয়, তা হলে তো দিনটাই মাটি। জেনে নিন একদম খাসা চা বানানোর কৌশল কী!

সব চা ফোটাবেন না

লাল চা খেতে হলে জলের মধ্যে চা দিয়ে বেশি ক্ষণ ফোটালেই মুশকিল। সে স্বাদ হয়ে যাবে কষাটে। চা পাতা বা টি ব্যাগ দেওয়ার আগে জল ভাল করে ফুটিয়ে নিন। তার পর চা পাতা দিয়ে এক বার ফুটিয়েই গ্যাস বন্ধ করে ঢেকে রাখুন। মনে রাখবেন চা পাতার ধরন বুঝে জলের তাপমাত্রার হেরফের করা উচিত।

গ্রিন টি খেতে চাইছেন? তা হলে ফুটন্ত জলে গ্রিন টি দেবেন না। এতে চায়ের গুণ নষ্ট হয়ে যাবে। স্বাদও নষ্ট হবে। জল আগে ফুটিয়ে নিন। তার পর কিছুক্ষণ জল অল্প ঠান্ডা করে চা পাতা দিয়ে ঢেকে দিন। এর পর ছেঁকে খেলেই দারুণ স্বাদ উপভোগ করবেন। টি ব্যাগ ব্যবহার করলে ফুটন্ত জলে ডোবাবেন না। আর মিনিট দুয়েকের বেশি ভিজিয়েও রাখবেন না।

চা বার বার ফুটিয়ে খাবেন না। চায়ে ক্যাফিন ও ট্যানিক অ্যাসিড থাকে। চা পাতা বার বার ফোটানো হলে সেগুলির মাত্রা বাড়ে। ফলে হজমের গোলমাল, বমিভাব, মাথাব্যথা হতে পারে।

চিকিৎসকেরা বলেন, বার বার ফোটানো চা শরীরের জন্য ক্ষতিকর। এ দিকে অফিসপাড়ায়, শহরের ফুটপাতে দিনরাত স্টোভের আগুন জ্বলছে। সসপ্যানে ফুটছে চা পাতা। চাহিদা বুঝে কখনও দুধ ঢালা হচ্ছে, কখনও বা জল। চা পাতার তলানিটা ফুটতে ফুটতে তিতকুটে হয়ে যাচ্ছে। চায়ের মধ্যে কিছু উপকারী উপাদান থাকে। বার বার ফোটানো হলে সেগুলি নষ্ট হয়ে যায়। তখন শরীরেরই ক্ষতি।

খাসা চা তৈরি করবেন কী ভাবে?

যদি মশলা দিয়ে দুধ-চা খাওয়ার সাধ জাগে, তা হলে বাড়িতেই বানিয়ে নিন। সসপ্যানে এক কাপ জল আগে ফুটতে দিন। তাতে মেশান এলাচ, ছোট এক টুকরো দারচিনি, একটা তেজপাতা, ২টি গোটা গোলমরিচ। আদার ছোট টুকরো থেঁতো করে জলে দিয়ে দিন। আঁচ একটু কমিয়ে সমস্ত উপকরণ সমেত জল ভাল করে ফুটিয়ে নিন। এ বার এক চামচ চা পাতা, ২ চামচ চিনি দিয়ে ৩ থেকে ৫ মিনিট ফোটান। আঁচ বেশি বাড়াবেন না। চা কড়া খেলে চা পাতা একটু বেশি দিতে পারেন। এর পর সসপ্যানে ঢালুন এক কাপ দুধ। ৩ থেকে ৫ মিনিট কম আঁচে ফুটিয়ে ঢেকে দিন। তার পর মিনিট দুই-তিন বাদে ছেঁকে নিলেই সুন্দর চা তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy habits Healthy Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE