Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Tiredness

পুজো শেষ আর অফিস শুরু? উৎসবের ক্লান্তি দূর করে কাজে গতি আনতে ভরসা হোক কিছু খাবার

উৎসবের ক্লান্তি কাটিয়ে ওঠার আগেই অনেকের অফিস শুরু হয়ে গিয়েছে। তাই কাজে গতি আনতে এবং দ্রুত ক্লান্তি কাটিয়ে উঠতে খেতে পারেন কয়েকটি খাবার। শরীর চনমনে হবে।

কাজে আসুক গতি।

কাজে আসুক গতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১২:৫৬
Share: Save:

পুজো শেষ। উমা ফিরেছেন নিজের ঘরে। আর উৎসব শেষে কাজে ফিরেছেন অনেকেই। তবে শরীরে এখনও উৎসবের ধকল। আর মনজুড়ে উৎসবের রং। সব মিলিয়ে এখনই অফিসের কাজ করার জন্য শরীর এবং মন কোনওটাই প্রস্তুত নয়। তা ছাড়া উদ্‌যাপনেরও ক্লান্তি আছে। সেই ক্লান্তি কাটিয়ে ওঠার আগেই অনেকের অফিস শুরু হয়ে গিয়েছে। তাই কাজে গতি আনতে এবং দ্রুত ক্লান্তি কাটিয়ে উঠতে খেতে পারেন কয়েকটি খাবার। শরীর চনমনে হবে।

মাখানা

ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে মাখানা হতে পারে স্বাস্থ্যকর বিকল্প। মাখানায় পটাশিয়াম এবং সোডিয়ামের পরিমাণ অনেক বেশি। এই দু’টি উপাদান ক্লান্তি দূর করে শরীর চনমনে রাখতে সাহায্য করে। তাই চিপ্‌স, কুকিজের বদলে সঙ্গে রাখুন মাখানা।

আপেল

শরীরের চাঙ্গা রাখতে কফির চেয়ে আপেল বেশি কার্যকরী। পুষ্টিবিদেরাও তেমনটা বলে থাকেন। আপেলে রয়েছে ভরপুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা শরীরে শক্তি জোগায়। ক্লান্তি দূর করে। কাজের ফাঁকে খুব দুর্বল লাগলে আপেলে কামড় বসাতে পারেন।

কিশমিশ

ফাইবার-সমৃদ্ধ কিশমিশ শরীর ভিতর থেকে চাঙ্গা রাখে। কাজের গতি বৃদ্ধি করতেও সাহায্য করে কিশমিশ। কাজের ফাঁকে মুখ চালাতে ইচ্ছা করলেই কিশমিশ খেতে পারেন। একঘেয়েমি কেটে যাবে। কাজেও মন ফিরবে।

কাঠবাদাম

টুকটাক মুখ চালাতে স্বাস্থ্যকর খাবার হতে পারে কাঠবাদাম। এই বাদামে থাকা উপকারী ফ্যাট শরীর চনমনে করে তুলতে সাহায্য করে। কাঠবাদামে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতেও কাঠবাদাম খেতে পারেন।

অন্য বিষয়গুলি:

Food office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE