Advertisement
১৩ অক্টোবর ২০২৪
Weight Loss Tips

পুজোয় দেদার কাটলেট, পকোড়া খেয়ে ওজন বেড়েছে? কী ভাবে টক দই খেলে দ্রুত রোগা হবেন?

পুজোর পর ওজন কমাতে দই কিন্তু দারুণ বিকল্প হতে পারে। তবে শুধু টক দই খেয়ে খেলে হবে না। দই খাওয়ার সঠিক উপায় জানতে হবে।

ওজন কমাবে টক দই।

ওজন কমাবে টক দই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১১:৫১
Share: Save:

ওজন কমানো যে সহজ নয়, পুজোর পর তা হাড়ে হাড়ে টের পাওয়া যায়। গোটা পুজোয় বাঁধনহীন খাওয়াদাওয়ায় ওজনের পারদ উপরের দিকে। ফলে স্বাস্থ‍্যসচেতনদের কপালে ভাঁজ। শারীরিক কসরত শুরু করলে খানিকটা উপকার পাওয়া যাবে। তবে রোগা হওয়ার পর্বে রোজের খাদ্যতালিকায় কী থাকছে, সেটা খুবই জরুরি। এমন কিছু রাখতে হবে যা পেটও ভরতি রাখবে। একই সঙ্গে স্বাস্থ্যকর। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, এ ক্ষেত্রে দই কিন্তু দারুণ বিকল্প হতে পারে। ওজন কমাতে টক দইয়ের ভূমিকা দারুণ। তবে শুধু টক দই খেলেই হবে না। দই খাওয়ার সঠিক উপায় জানতে হবে।

ওজন কমাতে ওট্‌সের ভূমিকা নতুন করে কিছু বলার নেই। টক দইয়ের সঙ্গে যদি জুটি বাঁধে ওট্‌স, তা হলে তো সোনায় সোহাগা। ওজন কমানো নিয়ে আর কোনও চিন্তাই রইল না। সকালের জলখাবারে অনায়াসে খেতে পারেন ওট্‌স দই মশলা। কী ভাবে বানাবেন? ওট্‌স নরম করে সেদ্ধ করতে বসান। সেদ্ধ হয়ে এলে এতে মেশান পেঁয়াজ কুচি, শসা কুচি, গাজর, টম্যাটো কুচি, সামান্য লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন। এ বার একটি পাত্রে তেল গরম করে তাতে সর্ষে ও ধনেপাতা ফোড়ন দিয়ে ওট্‌স আর সব্জিগুলি দিয়ে দিন। একটু নেড়েচেড়ে নামিয়ে নিলেই তৈরি ওট্‌স সব্জি মশলা।

এ ছাড়াও ওজন কমাতে দই খাওয়ার আরও কয়েকটি উপায় রয়েছে। রোগা হতে চাইছেন? তা হলে আপনার রোজের পাতে বেশি করে রাখতেই হবে সব্জি। ওজন কমাতে এর চেয়ে ভাল বিকল্প আর হতে পারে না। চেনা সব্জির একটু অন্য রকম স্বাদ পেতে চাইলে বানিয়ে নিতে পারেন রায়তা। কী ভাবে বানাবেন? একটি পাত্রে কুচি করে কাটা টম্যাটো, পেঁয়াজ, জিরে গুঁড়ো, লঙ্কা কুচি, ধনে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো এবং বেশি করে টক দই একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন রায়তা।

অন্য বিষয়গুলি:

Curd Weight Puja 2024 Special
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE