Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Empty Stomach

৩ খাবার: সকালে খালি পেটে খেলে সারা দিন চনমনে থাকবে শরীর

খালি পেটে তেলেভাজা একেবারে খাওয়া উচিত নয়। আবার কিছু খাবার আছে, যেগুলি সকালে খালি পেটে খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৪:০২
Share: Save:

সকালে কী খাবার খাচ্ছেন, তার উপর নির্ভর করছে গোটা দিন কেমন যাবে। শরীরের ভাবগতিক ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। রাতভর খালি পেটে থাকার পর দিনের প্রথম খাবারটি যা খুশি হলে চলবে না। খালি পেটে সব খাবার খাওয়াও যায় না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। তাই সকালে কী খাবেন, সেটা একটু ভেবেচিন্তে ঠিক করা জরুরি। খালি পেটে তেলেভাজা একেবারে খাওয়া উচিত নয়। আবার কিছু খাবার আছে, যেগুলি সকালে খালি পেটে খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

মধু

গরম জলে লেবুর রস আর মধু খাওয়ার উপকারিতা আমরা অনেকেই জানি। যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা বিশেষ করে এই পানীয় খালি পেটে খেতে পারেন। রোজ নিয়ম করে এই পানীয় খেলে শরীরের বিপাকহার বাড়বে এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

কাঠবাদাম

অনেক বাদাম, ড্রাই ফ্রুট শুকনো খাওয়ার চেয়ে জলে ভিজিয়ে রেখে খেলে তার পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। তার মধ্যে অন্যতম উদাহরণ কাঠবাদাম। এমনি হালকা খিদে মেটাতে কাঠাবাদামের জুড়ি মেলা ভার। কিন্তু প্রত্যেক দিন সকালে আপনি যদি সারা রাত ভিজানো কাঠবাদাম খালি পেটে খান, তা হলে হৃদ্‌রোগ, ডায়াবিটিসের মতো অনেক সমস্যা দূরে থাকবে। সকালে যদি শরীরচর্চা করার অভ্যাস থাকে, তা হলে তার আগে কাঠবাদাম খেলে অনেক বেশি এনার্জি পাবেন।

পেঁপে

কাঁচা পেঁপে রস করে খাওয়ার যেমন গুণ রয়েছে, তেমনই পাকা পেঁপে খাওয়ারও অনেক সুফল রয়েছে। ঘুম থেকে উঠে যদি খালি পেটে পেঁপে খেতে পারেন তা হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। পেঁপের ক্যালোরি অনেকটাই কম। তাই যাঁরা ওজন কমাতে চান, এ দিকে কোনও মিষ্টি ফল খাওয়ার লোভ সামলাতে পারেন না, তাঁরা পেঁপে খান। এতে খাবার হজম হবে তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE