Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Gas Problem

গ্যাস-অম্বলের ঝুঁকি কমাতে রোজ অ্যান্টাসিড না খেয়ে, ভরসা রাখুন ৩ খাবারে

অ‍্যান্টাসিড খেয়ে গ‍্যাস-অম্বল ঠেকিয়ে রাখার অভ‍্যাস শরীরের জন‍্য ভাল নয়। বরং সকালে খালিপেটে এমন কিছু খাবার খান, যাতে গ‍্যাস-অম্বল না হয়।

গ্যাস-অম্বল কমাতে অ্যান্টাসিড খাওয়া বন্ধ করুন।

গ্যাস-অম্বল কমাতে অ্যান্টাসিড খাওয়া বন্ধ করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১২:৩০
Share: Save:

গ‍্যাস-অম্বলের সমস‍্যা এড়াতে খালি পেটে নিয়ম করে অ‍্যান্টাসিড খান অনেকেই। তাতে সারা দিনের জন‍্য নিশ্চিন্ত। দিনভর তেল-মশলা যা-ই পেটে যাক, অন্তত গ‍্যাস হয়ে যাওয়ার ভয় থাকে না। কিন্তু অ‍্যান্টাসিড খেয়ে গ‍্যাস-অম্বল ঠেকিয়ে রাখার অভ‍্যাস শরীরের জন‍্য ভাল নয়। বরং সকালে খালিপেটে এমন কিছু খাবার খান, যাতে গ‍্যাস-অম্বল না হয়।

গ্রিক ইয়োগার্ট

গ্রিক ইয়োগার্ট সুস্বাদু এবং স্বাস্থ্যকরও বটে। প্রোটিন যুক্ত এই দই এমনিতেই অত্যন্ত উপকারী। এর সঙ্গে মধু ও বেরি মিশিয়ে নিলে তা আরও বেশি স্বাস্থ্যকর হয়ে উঠবে। সহজে শরীর দুর্বল হয়ে পড়বে না। পেটও ভাল থাকবে।

প্রোটিন স্মুদি

এটি তৈরি করতে নিতে হবে একটি ২৫ গ্রাম মতো প্রোটিন পাউডার। তার সঙ্গে ফাইবারে সমৃদ্ধ কলা অথবা বেরি এবং এক চা চামচ চিয়া বীজ এবং পিনাট বাটার। এই সব কটি উপাদান নিয়ে মিক্সিতে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর প্রোটিন স্মুদি। সকালে খেলে সারা দিন মন এবং শরীর চনমনে থাকবে।

সবুজ শাকসব্জি

শাকসব্জি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করা যায়। পাস্তা, চাউমিন তো আছেই সেই সঙ্গে স্যালাড, স্যুপও বানিয়ে নিতে পারেন। স্বাস্থ্যকর খাবার মানেই তা সুস্বাদু হবে না, সেই ধারণা ভুল। ঠিক করে বানালে সব্জির পদই সুস্বাদু হয়ে উঠবে। তা ছাড়া, পেটের যত্ন নিতেও পুজোর আগে এই খাবারগুলি বেশি করে খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medicine Heart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE