Advertisement
০১ অক্টোবর ২০২৪
Fitness Tips

সকালে রোজ হাঁটতে যাচ্ছেন? বয়স ষাটের বেশি হলে কোন কোন বিষয় মেনে না চললেই বিপাকে পড়বেন?

একটু বয়স হলেই হাঁটতে গেলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই একরকম ভাবে একটানা হাঁটতে পারেন না। আবার শরীরের কোনও অংশে ব্যথা থাকলে সেই জন্যও মাঝে মাঝে হাঁটার গতি শ্লথ হয়ে যেতে পারে। এ ছাড়াও মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে।

বয়স্কেরা হাঁটতে গেলে কোন কোন নিয়ম মেনে চলবেন?

বয়স্কেরা হাঁটতে গেলে কোন কোন নিয়ম মেনে চলবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১০:৪০
Share: Save:

শরীর চাঙ্গা রাখতে হাঁটাহাঁটির তুলনা নেই। বয়স্করা খুব ভারী শরীরচর্চা করতে পারেন না। তাই ফিট থাকতে হাঁটাহাঁটি করাই একমাত্র ভরসা অনেকের কাছে। সকালের মনোরম পরিবেশে হাঁটা খুবই উপকারী। কিন্তু একটু বয়স হলেই হাঁটতে গেলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই একরকম ভাবে একটানা হাঁটতে পারেন না। আবার শরীরের কোনও অংশে ব্যথা থাকলে সেই জন্যও মাঝে মাঝে হাঁটার গতি শ্লথ হয়ে যেতে পারে। এ ছাড়াও মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে। এই সব সমস্যা এড়িয়ে ঠিক ভাবে হাঁটার জন্য হাঁটার আগে কিছু জিনিস মেনে চলা উচিত।

ভারী খাবার খাবেন না: সকালবেলা হাঁটতে যাওয়ার আগে ভারী খাবার খাওয়া কারও জন্যেই ঠিক নয়, আর বয়স্ক ব্যক্তিরাও এ সব খেয়ে হাঁটতে যাবেন না। এতে হাঁটতে কষ্ট হতে পারে। তবে একেবারে খালি পেটে না থেকে হালকা কিছু খেয়েই হাঁটতে যান। হাঁটতে যাওয়ার আগে বেশি পরিমাণে জল খাওয়া জরুরি।

হালকা ব্যায়াম করুন: হাঁটার আগে হালকা ব্যায়াম করে নিলে উপকার পাবেন। স্ট্রেচিং করা বা চেয়ারে খানিকটা ওঠা-বসা করা, এইগুলি করতে পারেন। এতে শরীরের পেশিগুলি একটু সচল হবে, যা সকালে হাঁটতে যাওয়ার আগে উপকারী।

ছোট ছোট পা ফেলুন: হাঁটার সময় অনেকটা রাস্তা পেরোতে গিয়ে বড় বড় পা ফেলছেন? এতে কিন্তু শ্বাস নেওয়ার সমস্যা হতে পারে। তার চেয়ে ছোট ছোট পা ফেলুন, কিন্তু জোরে হাঁটুন। হাঁটার গতি ঠিক রাখতে এবং মন ফুরফুরে রাখতে ইয়ারফোনে গানও শুনতে পারেন।

আরামদায়ক জুতো বাছুন: হাঁটতে গিয়ে যদি পায়ের জুতো ঠিক মতো না হয়, তা হলে সমস্যার। একটু হাঁটলেই হয়তো দেখবেন পায়ে কষ্ট হচ্ছে। তাই এমন জুতো বাছুন, যা হাঁটার সময় পরে আরাম পাবেন। তবে খুব নরম জুতো ব্যবহার করবেন না।

প্রয়োজনীয় জিনিস রাখুন: হাঁটতে গিয়ে যাতে কোনও সমস্যার সম্মুখীন না হন, তাই মোবাইল সঙ্গে রাখুন। ছোট একটি ব্যাগে জলের বোতল ও ঘাম মোছার তোয়ালে সঙ্গে রাখতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Fitness Care Walking Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE