Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Vegan Diet Benefits

বিরাট থেকে সোনম, কেন ভিগান ডায়েটের দিকে ঝুঁকছেন তারকারা? কতটা স্বাস্থ্যকর এই ডায়েট?

বলিউড থেকে টলিউড, অনেক নায়ক-নায়িকাই ইদানীং ভিগান ডায়েট মেনে চলছেন। এই খাদ্যাভাসে অভ্যস্ত হয়ে গেলে তা নাকি শরীরের পক্ষে দারুণ উপকারী। ঠিক কী কী উপকার পাওয়া যায়?

(বাঁ দিকে) বিরাট কোহলি, সোনম কপূর (ডান দিকে)।

(বাঁ দিকে) বিরাট কোহলি, সোনম কপূর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৫:২৫
Share: Save:

ক্রমশ জনপ্রিয় হচ্ছে ভিগান খাদ্যাভ্যাস। স্বাস্থ্য এবং পরিবেশ— উভয়ের জন্যই এই খাদ্যাভ্যাস ভাল, এমন দাবি করা হচ্ছে নানা মহলেই। প্রাণীদের থেকে পাওয়া সব রকমের উপাদান পরিত্যাগ করা হয় এই খাদ্যাভ্যাসে। মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারই এই খাদ্যাভ্যাসের অন্তর্ভুক্ত নয়। পুষ্টিবিদদের মতে এই ডায়েট মেনে চলা মোটেই সহজ নয়। সঠিক নিয়ম মেনে এই ডায়েট না করলে শরীরে ভিটামিন ডি, ভিটামিন বি ১২, জিঙ্ক, ক্যালশিয়াম, আয়রন ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টিগুণের মারাত্মক অভাব হয়। তবে এই খাদ্যাভাসে অভ্যস্ত হয়ে গেলে তা শরীরের পক্ষে দারুণ উপকারী। বিরাট কোহলি থেকে সোনম কপূর, রিচা চড্ডা থেকে অক্ষয় কুমার, সকলেই ইদানীং এই ডায়েট মেনে চলছেন। ঠিক কী কী উপকার পাওয়া যায়?

বেশ কিছু গবেষণায় জানা গিয়েছে যে, ভিগান খাবার পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট এবং ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ। এ ছাড়াও ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগগুলি বেশি পরিমাণে থাকে এই ডায়েটে। এই কারণেই ভিগান ডায়েট দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করতে যথেষ্ট শক্তিশালী। এই খাদ্যাভাসের সুফল কী?

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে: শাকসব্জিতে থাকা বিভিন্ন ফাইটোকেমিক্যাল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। এই ডায়েট কিন্তু উচ্চ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। সে কারণেই আমেরিকা, ইউরোপের মানুষদের পাশাপাশি মধ্যে ভিগান ডায়েট ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ভারতেও এর প্রভাব পড়েছে যথেষ্ট।

ডায়াবিটিসের ঝুঁকি কমে: পুষ্টিবিদদের মতে এই খাদ্যাভাস কিন্তু দীর্ঘ দিন মেনে চললে টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকি কমে। এই জীবনধারা রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ভিগান ডায়েট ওজন ধরাতে সাহায্য করে। স্থূলতাও কিন্তু ডায়াবিটিসের সঙ্গে সম্পর্কযুক্ত। এই ডায়েটে রক্তে এইচবি১সির ভারসাম্য বজায় থাকে।

কোন কোন রোগের ঝুঁকি কমে ভিগান ডায়েট করলে?

কোন কোন রোগের ঝুঁকি কমে ভিগান ডায়েট করলে? ছবি: শাটারস্টক।

ক্যানসারের ঝুঁকি কমে: এই ডায়েট কিন্তু ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি কমায়। পুষ্টিবিদ রেশমি রায়চৌধুরীর মতে স্তন ক্যানসার, যোনি ক্যানসার, কোলন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে।

হৃদ্‌রোগের প্রবণতা কমে: ভিগান ডায়েটে তাজা শাকসব্জি, ডাল এবং ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি মাত্রায় রাখা হয়। এই সব খাবার কিন্তু হার্টের পক্ষে বেশ ভাল। গবেষণায় দেখা গিয়েছে যাঁরা মাংসাশী বা নিরামিষাশী, তাঁদের তুলনায় যাঁরা ভিগান, তাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা ৭৫ শতাংশ কম হয়।

অ্যালঝাইমার্সের ঝুঁকি কমে: এই খাদ্যাভাস অ্যালঝাইমার্স রোগের ঝুঁকি কমায়। কোভিড পরবর্তী সময়ে কমবয়সিদের মধ্যেও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। আর বেশি বয়সে তো এই রোগে অনেকেই আক্রান্ত হন। এই খাদ্যাভ্যাস সেই সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে।

এই ডায়েট করলে তবেই সুফল পাবেন, যদি তা পুষ্টিবিদের পরামর্শ মেনে করা হয়। পুষ্টিবিদের পরামর্শ ছাড়া ডায়েট করলে তা কিন্তু স্বাস্থ্যের উপর বিপরীত প্রভাব ফেলতে পারে। তাই সতর্ক থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegan Diet Benefits Vegan Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE