Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Eye Care Tips

লেন্স পরে দৃষ্টিশক্তি হারাতে বসেছিলেন অভিনেত্রী জসমিন! কোন ভুলে ঘটতে পারে এমন অঘটন

লেন্স পরায় কর্নিয়া ক্ষতিগ্রস্ত হয়েছিল অভিনেত্রী জসমিন ভাসিনের। রঙিন লেন্স দেখতে আকর্ষণীয় সেই বিষয় কোনও সন্দেহ নেই। নিয়মিত পরার জন্য রঙিন লেন্স ব্যবহার করলে, বাড়তি সতর্ক থাকতে হবে। কী ভাবে সাবধান হবেন?

জসমিন ভাসিন।

জসমিন ভাসিন। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৫:৩৭
Share: Save:

দৃষ্টিশক্তি হারাতে বসেছিলেন টেলি অভিনেত্রী জসমিন ভাসিন। চোখে কনট্যাক্ট লেন্স পরায় তাঁর কর্নিয়া ক্ষতিগ্রস্ত হয়েছিল। দিল্লিতে একটি অনুষ্ঠান করতে যাওয়ার আগে এই অঘটন ঘটে।

চোখের মেকআপের জন্য কাজল, আইশ্যাডো, মাস্কারা, আইলাইনারের পাশাপাশি ইদানীং চোখে নানা রঙের কনট্যাক্ট লেন্স পরার চলও উঠেছে। তরুণ প্রজন্ম এখন চশমার পরিবর্তে কনট্যাক্ট লেন্স পরতেই বেশি পছন্দ করছেন। বিয়ের দিনে পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে রঙিন লেনিস পরা এখন প্রায় ট্রেন্ডে পরিণত হয়েছে। তবে একটানা অনেক ক্ষণ কনট্যাক্ট লেন্স পরে থাকলে চোখের নানা সমস্যা দেখা যায়, যখন-তখন ঘটতে পারে জাসমিনের মতো বিপদ।

লেন্স পরলে কর্নিয়ার জল শুকিয়ে যেতে থাকে। এর জেরে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। কনট্যাক্ট লেন্স চোখের অভ্যন্তরে অক্সিজেনে প্রবেশ করতে বাধা দেয়। তাই দীর্ঘ ক্ষণ লেন্স না পরাই শ্রেয়। লেন্স পরে মেকআপ করলে অনেক সময় লেন্সে কাজল বা মাস্কারা লেগে গেলে চোখে প্রাথমিক জ্বালাভাব তো হবেই, এমন কী চোখের সংক্রমণ হয়ে যেতে পারে!

রঙিন লেন্স দেখতে আকর্ষণীয় সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু নিয়মিত পরার জন্য রঙিন লেন্স ব্যবহার না করাই ভাল। সস্তার রঙিন লেন্সও এড়িয়ে চলুন, কারণ এতে দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি হতে পারে।

লেন্স পরার সময় কী কী নিয়ম মেনে চলা জরুরি?

১. লেন্স পড়ার আগে ও পরে হাত ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে ভুলবেন না। তোয়ালেতে হাত মুছবেন না, বরং কোনও মসলিন কাপড়ে বা সুতির রুমালে হাত মুছে তবেই লেন্সে হাত দেবেন।

২. মেকআপ করার আগে লেন্স পরবেন না। পুরো সাজ শেষ করে তবেই লেন্স পরুন।

৩. রাতে ঘুমানোর আগে অবশ্যই কনট্যাক্ট লেন্স খুলে রাখবেন। লেন্স পরে ঘুমিয়ে পড়লে চোখে ইনফেকশন হয়ে যেতে পারে।

৪. কনট্যাক্ট লেন্স ব্যবহার করার সময় প্রতি তিন মাস অন্তর লেন্সের পাত্রটি পরিবর্তন করতে হবে। কনট্যাক্ট লেন্স সব সময় স্টেরাইল সলিউশনে ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখবেন।

৫. কনট্যাক্ট লেন্স পরে ভুলেও সাঁতার কাটবেন না। লেন্স পরে মুখে জলের ঝাপটা দেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips Contact Lenses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE