Advertisement
১৯ মে ২০২৪
Almond

৩ কারণ: কেন রোজ একমুঠো কাঠবাদাম অবশ্যই খাবেন

সুস্থ থাকতে চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই প্রতিদিন ১০-১২টি কাঠবাদাম খাওয়ার পরামর্শ দেন।

Image of Almond

কাঠবাদাম খাওয়ার অভ্যাস কি ভাল? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১১:৪৭
Share: Save:

সকালবেলা খালি পেটে ভেজানো বাদাম খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। ভিটামিন-ই, ম্যাগনেশিয়াম এবং নানা ধরনের অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই বাদাম, নানা রকম রোগ প্রতিহত করতে সাহায্য করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকদের করা একটি গবেষণা বলছে, ভেজানো বাদামের উপকারিতা আলাদা। কাঠবাদাম ভিজিয়ে রাখলে ‘লাইপেস’ নামে একটি উপাদান নির্গত হয়। যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই প্রতিদিন ১০-১২টি কাঠবাদাম খাওয়ার পরামর্শ দেন। তবে এ ক্ষেত্রে কাঠবাদাম বা আমন্ড ভিজিয়ে খাওয়াই ভাল। কারণ, এই বাদামে ফাইটিক অ্যাসিড নামক একটি উপাদান থাকে। জিঙ্ক এবং আয়রন শোষণ করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। আমন্ড ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।

রোজ একমুঠো কাঠবাদাম খাবেন কেন?

১) কোলেস্টেরলের মাত্রা প্রয়োজন মতো বাড়তে পারে রোজ কাঠবাদাম খেলে। এতে ফ্যাটের পরিমাণ অনেক। কিন্তু তা হল মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা স্বাস্থ্যের উপকার করে। তাই এর থেকে শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রাই বাড়ে।

২) কাঠবাদামে ভিটামিন ই-র পরিমাণও অনেক। ফলে সেই উপাদানের মাত্রাও বাড়ে শরীরে। তার প্রভাবে মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল, চোখের স্বাস্থ্য— সবই ভাল থাকে। পাশাপাশি, ত্বকের যত্নও নেয় ভিটামিন ই। কয়েক দিনেই চেহারার জেল্লা ফেরায়।

৩) কাঠবাদামে ফাইবার আর প্রোটিনের মাত্রাও কম নয়। তাই কয়েকটি বাদাম খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। ফলে যাঁদের ওজন ঝরানোর ভাবনা রয়েছে, তাঁদের জন্য এই বাদাম বেশ উপকারী। কম পরিমাণ খাবার খেয়েও বেশি ক্ষণ থাকা যায় এ ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Almond health benefits Bone Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE