Advertisement
৩০ জুন ২০২৪
How To Improve Mental Health

মনখারাপ হলেই কেক, চকোলেট খাচ্ছেন? শরীরের কথা ভেবে বদলে ফেলুন খাবার

মনমেজাজ খারাপ হলে অনেকেরই বিরিয়ানি, মিষ্টি কিংবা পিৎজ়া খাওয়ার প্রতি ঝোঁক বেড়ে যায়। তবে এই সব খাবার কিন্তু উল্টে আরও বেশি মনখারাপের কারণ হতে পারে। তাই পাতে রাখুন এমন কিছু খাবার, যা আপনার মনকে একটু হলেও তরতাজা রাখবে।

মনখারাপের দাওয়াই।

মনখারাপের দাওয়াই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১২:৩৭
Share: Save:

খাবার শুধু শরীরকে পুষ্টিই দেয় না, মানসিক স্বাস্থ্যেরও জন্যও খাবার গুরুত্বপূর্ণ। অবসাদে ভুগলে তাই কেবল মুঠো মুঠো ওষুধ নয়, নজর রাখতে হবে খাদ্যাভ্যাসেও। মনমেজাজ খারাপ হলে অনেকেরই বিরিয়ানি, মিষ্টি কিংবা পিৎজ়া খাওয়ার প্রতি ঝোঁক বেড়ে যায়। তবে এই সব খাবার কিন্তু উল্টে আরও বেশি মনখারাপের কারণ হতে পারে। তাই পাতে রাখুন এমন কিছু খাবার, যা আপনার মনকে একটু হলেও তরতাজা রাখে।

রাঙা আলু: মনখারাপের দাওয়াই হতে পারে এই সব্জি। রাঙা আলু হল ‘এল ট্রিপটোফান’ নামে এক ধরনের অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ, যা আপনার মাথা থেকে অবসাদের ভূত নামাতে পারে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে, উদ্বেগ কমাতেও এর জুড়ি নেই। তাই মনখারাপ হলে আলু দিয়ে তৈরি ফ্রেঞ্চ ফ্রাইস না খেয়ে রাঙা আলু বেক করে খেতে পারেন।

বাদাম: বাদাম খেতে ভালবাসেন? খেতে পারেন কাজু, হ্যাজেল নাট, আখরোট ইত্যাদি বাদাম। প্রত্যেকটিতেই প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। তবে সবচেয়ে বেশি উপকার পাবেন আখরোট খেলে। কারণ মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতেও এর জুড়ি নেই। প্রতি দিন একমুঠো আখরোট খেলে অবসাদের প্রবণতা কমবে।

কলা: মন ভাল না লাগলে সেই মুহূর্তে একটা কলা খেয়ে নিতে পারেন। মন এবং শরীর চাঙ্গা হয়ে উঠবে। কলায় রয়েছে পটাশিয়াম, যা শরীরে তৎক্ষণাৎ স্ফূর্তি আনে। সেই সঙ্গে রক্ত সচল রাখতেও সাহায্য করে। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে কলা।

বীজ: রোজ স্যালাড বা স্যুপের সঙ্গে একটু ফ্ল্যাক্সসিড আর চিয়াসিড খেয়ে দেখুন। মনখারাপের সমস্যা অনেকটাই কমবে। এই দুই বীজেও রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। প্রতি দিন ১ টেবিল চামচ করে এই বীজ খেলেই মিলবে উপকার।

ব্লুবেরি: মানসিক নানা সমস্যা দূর করতে ব্লুবেরি খুব উপকারী। এর অ্যান্টিঅক্সিড্যান্টের গুণ মানসিক উদ্বেগ নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে অবসাদকেও। শরীর তো বটেই, মন ভাল রাখতে খেতে পারেন ব্লুবেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE